জাবেদা কাকে বলে? কত প্রকার

জাবেদার সংজ্ঞা

  • কোন লেনদেন সংগঠিত হওয়ার পর তা সমান অংকের ডেবিট ও ক্রেডিট বিশ্লেষণ করে তারিখের ক্রমানুসারে সংক্ষিপ্ত ব্যাখা সহকারে প্রাথমিক ভাবে যে হিসাবের বইতে লিপিবদ্ধ করা হয় তাকে জাবেদা বলে।
  • হিসাবরক্ষণ ব্যবস্থাপনায় জাবেদা হলো হিসাবের প্রাথমিক বই, যেখানে আর্থিক লেনদেন সমূহ সংগঠিত হওয়ার পর তারিখ অনুযায়ি হিসাবের বইতে সংরক্ষণ করা হয়।
  • জাবেদা হচ্ছে হিসাবচক্রের প্রথম স্তর। হিসাব নিকাশের যে প্রাথমিক বইতে দৈনন্দিন সংঘটিত লেনদেনসমূহ চিহ্নিত করে ডেবিট ক্রেডিটে বিশ্লেষণ করে তারিখের ক্রমানুসারে প্রতিদিন লিপিবদ্ধ করা হয় তাকে জাবেদা বলে।

ব্যবসায় এর উপর ভিত্তি করে অ্যাকাউন্টিং তথ্য ব্যবস্থায়, রেকর্ড পালনের জন্য বিশেষ জাবেদা ব্যবহার করা যেতে পারে।

যেমন: ক্রয় জাবেদা, বিক্রয় জাবেদা, সমন্বয় জাবেদা ইত্যাদি।

জাবেদার সাধারণ শ্রেণিবিভাগ

  • বিশেষ জাবেদা
  • সাধারণ জাবেদা

জাবেদা কত প্রকার?

জাবেদা হল হিসাববিজ্ঞানের একটি প্রাথমিক বই যেখানে দৈনন্দিন লেনদেনগুলি লিপিবদ্ধ করা হয়। জাবেদা দু’প্রকার:

সাধারণ জাবেদা কাকে বলে?

সাধারণ জাবেদা হল সবচেয়ে সাধারণ ধরনের জাবেদা। এতে যেকোনো ধরনের লেনদেন লিপিবদ্ধ করা যেতে পারে। সাধারণ জাবেদায় প্রতিটি লেনদেনের জন্য দুটি পক্ষ থাকে: একটি ডেবিট পক্ষ এবং একটি ক্রেডিট পক্ষ। ডেবিট পক্ষ হল সম্পদ, খরচ বা দায়ের পক্ষ এবং ক্রেডিট পক্ষ হল দায়, সম্পদ বা আয়ের পক্ষ।

বিশেষ জাবেদা কাকে বলে?

বিশেষ জাবেদা হল এমন একটি জাবেদা যা নির্দিষ্ট ধরনের লেনদেনের জন্য ব্যবহৃত হয়। যেমন, ক্রয় জাবেদা, বিক্রয় জাবেদা, নগদ প্রদান জাবেদা এবং নগদ প্রাপ্তি জাবেদা। বিশেষ জাবেদায় প্রতিটি লেনদেনের জন্য একটি মাত্র পক্ষ থাকে।