বল প্রয়োগ করলে সকল ক্ষেত্রে কাজ সমান হয় না কেন?

আমরা প্রায়ই দেখি যে কোনো বস্তুর উপর বল প্রয়োগ করলে সেটি গতিশীল হয়। কিন্তু এই গতিশীলতার সাথে সাথে কাজের ধারণাটিও জড়িত। কাজ হলো বল ও সরণের গুণফল। অর্থাৎ, কোনো বস্তুর উপর বল প্রয়োগ করে যদি আমরা সেটিকে নির্দিষ্ট দূরত্বে সরাতে পারি, তবে আমরা কাজ করেছি বলা হয়। কিন্তু সবসময়ই বল প্রয়োগ করলে কাজ সমান হয় না। এর কারণ কী?

এর প্রধান কারণ হলো বলের দিক এবং বস্তুর সরণের দিক। যদি বলের দিক এবং সরণের দিক একই হয়, তবে কাজের পরিমাণ সর্বোচ্চ হয়। অন্য কথায়, যখন আমরা কোনো বস্তুকে তার গতির দিকে ধাক্কা দেই, তখন আমরা সর্বোচ্চ কাজ করি। কিন্তু যদি বলের দিক এবং সরণের দিক পরস্পর লম্ব হয়, তবে কোনো কাজ হয় না। উদাহরণস্বরূপ, একটি টেবিলের উপর একটি বই রেখে আমরা যদি উপরের দিকে ধাক্কা দেই, তবে বইটি সরবে না। কারণ, আমাদের প্রয়োগ করা বল এবং বইয়ের সরণের দিক পরস্পর লম্ব।

আবার, বলের মানও কাজের পরিমাণকে প্রভাবিত করে। যত বেশি বল প্রয়োগ করা হবে, তত বেশি কাজ হবে (যদি বলের দিক এবং সরণের দিক একই থাকে)। তাই, বলের মান এবং দিক উভয়ই কাজের পরিমাণ নির্ধারণ করে। এছাড়াও, ঘর্ষণ বা অন্যান্য বাধাও কাজের পরিমাণকে কমাতে পারে।

সুতরাং, বল প্রয়োগ করলে সবসময় কাজ সমান হয় না। কাজের পরিমাণ নির্ভর করে বলের মান, দিক, সরণের দিক এবং অন্যান্য বাধার উপর।