আখিরাত কাকে বলে? আখিরাতে বিশ্বাসের গুরুত্ব

আখিরাত কাকে বলে?

মানুষের মৃত্যুর সাথে সাথে যে নতুন জীবন শুরু হয় সেটাই আখিরাত বা পরকাল।

মানুষের জীবনের দুটি পর্যায়। একটি দুনিয়া, অন্যটি আখিরাত। দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী, আখিরাত চিরস্থায়ী। দুনিয়ার জীবন অর্জনের, আখিরাত ভোগের। দুনিয়াতে মানুষ যেমন কাজ করবে আখিরাতে তেমন ফল ভোগ করবে।

রাসূলুল্লাহ (স.) বলেন: “দুনিয়া আখিরাতের শস্যক্ষেত্র।”

আখিরাত অর্থ পরকাল। মানুষের দুনিয়ার জীবনের পরের জীবনকে বলে পরকাল। মৃত্যুর মাধ্যমে মানুষ অখিরাতের জীবনে প্রবেশ করে। এ জীবনের শুরু আছে, শেষ নেই। এ জীবন অনন্তকালের। দুনিয়াতে ভালো কাজ করলে আখিরাতের অনন্ত জীবনে শান্তি ও নাজাত পাওয়া যাবে। আর মন্দকাজ করলে পাওয়া যাবে শাস্তি।

আখিরাতে বিশ্বাসের গুরুত্ব

ইসলামি জীবন দর্শনে আখিরাতে বিশ্বাসের গুরুত্ব রয়েছে। যেমন –

আল্লাহর প্রতি ইমানঃ আখিরাতে বিশ্বাস না করলে আল্লাহর প্রতি বিশ্বাস করা হয় না। কেননা আল্লাহ তায়ালা আখিরাতের অনিবার্যতার কথা বলেছেন। একে অবিশ্বাস করলে তাই তাঁকেই অবিশ্বাস করা হয়।

কিতাবের প্রতি ইমানঃ আল্লাহর কিতাবে আখিরাতের প্রতি বিশ্বাসের কথা বলা হয়েছে। আখিরাতকে অবিশ্বাস করলে তাই আল্লাহর কিতাবকে অবিশ্বাস করা হয়।

রিসালাতের প্রতি ইমানঃ রাসূলুল্লাহ (স.)সহ পৃথিবীর সকল নবী-রাসূল আখিরাতে বিশ্বাসের কথা বলেছেন। আখিরাতে অবিশ্বাস করা তাই পৃথিবীর সকল নবী-রাসূলের প্রতি অবিশ্বাস পোষণ করার শামিল।

পাপ থেকে বেঁচে থাকার উপায়ঃ আখিরাতে বিশ্বাস মানুষকে পাপ থেকে বাঁচিয়ে রাখে। একা একা থাকলেও সে পাপকাজ করতে পারে না। কেননা, যে আখিরাতে বিশ্বাস করে, সে জানে সকল গোপন বিষয়ই আল্লাহ দেখেন এবং এ জন্য আখিরাতে তাঁর কাছে জবাব দিতে হবে।

উন্নত চরিত্র গঠনঃ আখিরাতে বিশ্বাস মানুষকে মিথ্যা বলা, প্রতারণা, চুরি, অপরের সম্পদ আত্মসাত, মদ্যপান, অন্যায় হত্যাকাণ্ডসহ সকল ধরনের অনাচার থেকে বাঁচিয়ে রাখে। ফলে তার চরিত্র সুন্দর হয়।

দুনিয়ায় শান্তি প্রতিষ্ঠাঃ আখিরাতে বিশ্বাসী লোক অন্যের ক্ষতি করে না। অন্যকে কষ্ট দেয় না। কারো অধিকার নষ্ট করে না। ফলে পৃথিবীতে বিশৃঙ্খলা তৈর হয় না। সর্বত্র শান্তি বজায় থাকে।

দায়িত্বশীলতা বৃদ্ধিঃ আখিরাতে বিশ্বাস মানুষকে কর্তব্য পালনে একনিষ্ঠ করে তোলে। আখিরাতে জবাবদিহির আশঙ্কায় সে কাজে ফাঁকি দেয় না। খারাপ কাজ করে না। কাউকে ঠকায় না। সকল কর্তব্য নিষ্ঠার সাথে পালন করে।

স্থায়ী সফলতা লাভঃ আখিরাতে বিশ্বাস ছাড়া অনন্তজীবনে মুক্তি পাওয়া যাবে না। বরং শাস্তি পেতে হবে। এ বিশ্বাস মানুষকে মন্দ থেকে বাঁচিয়ে রাখে। ভালো কাজে উৎসাহ দেয়। ফলে সে স্থায়ী সফলতা ও কল্যাণ লাভ করে।

হতাশা মুক্ত জীবনঃ আখিরাতে বিশ্বাসী মানুষ হতাশ হয় না। কেননা পৃথিবীর জীবনের যে কোন কষ্ট আখিরাতের সুখের আশায় সে হাসিমুখে বরণ করে নেয়। দুনিয়াবি যে কোন ক্ষতি সে মেনে নিতে পারে।