উদ্ভাবন শক্তি কাকে বলে?

উদ্ভাবন শক্তি কাকে বলে?

উদ্ভাবনী শক্তি হলো নতুন ক্ষেত্র ও কৌশল আবিষ্কারের ক্ষমতা। এ শক্তির আরেক নাম সৃজনশীলতা। এটি কোনো বিষয় নিয়ে চিন্তা করে নতুন কিছু উদ্ভাবন করার দক্ষতা। উদ্যোক্তা তার উদ্ভাবনী শক্তি দিয়ে কাজের নতুন ক্ষেত্র আবিষ্কার করেন। এছাড়া এটি ব্যবহার করে একজন উদ্যোক্তা তার প্রতিযোগীদের চেয়ে এগিয়ে থাকেন। তাই উদ্ভাবনী শক্তি উদ্যোক্তার একটি অন্যতম গুণ হিসেবে বিবেচিত হয়।

উদ্যোক্তাকে সুযোগসন্ধানী বলা হয় কেন?

ঝুঁকি আছে জেনেও লাভের আশায় কোনো কষ্টসাধ্য কাজের উদ্যোগ নে এমন ব্যক্তি হলেন উদ্যোক্তা। তিনি তার বিচক্ষণ ক্ষমতা দিয়ে ব্যবসায় পরিবেশের বিভিন্ন সুযোগ সুবিধা খুঁজে পান। এগুলো কাজে লাগিয়ে তিনি ব্যবসায়ের নতুন ক্ষেত্র তৈরি করেন। এতে তিনি সৃজনশীল কাজের মাধ্যমে সুযোগের সঠিক ব্যবহার করেন। আর তাকে পরিবর্তনশীল পরিস্থিতি মোকাবিলায় সঠিক সিদ্ধান্ত নিতে হয়। এতে উদ্যোক্তা সফলতা অর্জনে সবসময় সুযোগের সন্ধান করেন। তাই তাকে সুযোগসন্ধানী বলা হয়।

সফল উদ্যোক্তা প্রয়োজন কেন?

দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য সফল উদ্যোক্তা প্রয়োজন। তিনি নিজের কর্মসংস্থানের পাশাপাশি অন্যের কর্মসংস্থানের সুযোগ তৈরি করেন। দেশের সম্পদের সঠিক ব্যবহার, দক্ষ মানবসম্পদ তৈরি, জাতীয় আয় বাড়ানো, বেকারত্ব কমানো প্রভৃতির মাধ্যমে তিনি দেশের জন্য সুফল বয়ে আনবেন। উন্নত দেশগুলোর অর্থনৈতিক সমৃদ্ধি ও উন্নয়নের ভিত্তি হচ্ছে উদ্যোক্তার সফলতা। তাই যেকোনো দেশের সার্বিক উন্নয়নে সফল উদ্যোক্তার অবদান গুরুত্বপূর্ণ।