মন্দ উপমা যুক্তি কাকে বলে?

প্রকৃত আরোহ অনুমানের সবচেয়ে প্রচলিত বিভাগ হলো উপমা অনুমান। উপমা (Analogy) শব্দটি আক্ষরিক অর্থ সাদৃশ্য বা মিল।

কোন বর্ণনাকে প্রাণবন্ত করার জন্য উপমার সাহায্য নেওয়া হয়। কিন্তু যুক্তিতে উপমা একটু ভিন্নভাবে প্রয়োগ করা হয়।

দুটি বস্তুর মধ্যে গুরুত্বহীন বা অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ বিষয়ে সাদৃশ্য লক্ষ্য করে তার ভিত্তিতে যখন অপর কোনো বিষয়ে সাদৃশ্য অনুমান করা হয়, তখন সেই উপমা যুক্তিকে মন্দ উপমা যুক্তি বলে।

অপরদিকে যে উপমা যুক্তি গুরুত্বপূর্ণ এবং অধিক সংখ্যক সাদৃশ্যের উপর ভিত্তি করে গঠন করা হয় তা নির্ভর যোগ্য হতে পারে, যাকে আমরা ভালো উপমা যুক্তি বলে থাকি।

উদহারণস্বরূপ, রাজধানী হলো দেশের হৃদপিণ্ড স্বরূপ, হৃদপিন্ডের আকার বৃদ্ধি পেলে তা যেমন রোগ বলে গণ্য হয়। রাজধানীর আকার বৃদ্ধিও তেমনি একটি রোগ বলে গণ্য হওয়া উচিত।

উপরোক্ত উক্তিটি মন্দ উপমা যুক্তি দোষে দুষ্ট। কেননা প্রাণী দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হলো হৃদপিণ্ড। হৃদপিন্ডের স্পন্দন থেমে যাওয়া অর্থ জীবনের পরিসমাপ্তি ঘটা। আর রাজধানী হল দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঞ্চল। বিদেশি শক্তি যদি কোন রাষ্ট্রের রাজধানী অধিকার করে ফেলে, তাহলে সেই দেশের সরকার পতন অনিবার্য হয়ে পড়ে।

রাজধানী ও হৃদপিন্ডের মধ্যে একজাতীয় সাদৃশ্য লক্ষ্য করে সিদ্ধান্ত করা হয়েছে যে হৃদপিন্ডের আকার বৃদ্ধি পেলে যেমন একটি রোগ বলে গণ্য করতে হবে। কিন্তু এখানে হেতু ধর্ম ও সাধ্য ধর্মের মধ্যে কোন প্রাসঙ্গিক সম্বন্ধ নেই। তাই আলোচ্য যুক্তিটির সিদ্ধান্ত ভ্রান্ত।