ভাববাদ কাকে বলে?

ভাববাদের মূল বক্তব্য হলো, জ্ঞানের বিষয় কোনো মন বা চেতনার ওপর নির্ভরশীল, জ্ঞেয় বস্তুর মনোনিরপেক্ষভাবে কোনো সত্তা নেই। অবশ্য এই মন বা চেতনার প্রকৃতি সম্পর্কে ভাববাদীদের মধ্যেও মতভেদ আছে। অনেকে মন বলতে ব্যক্তি – মনকে আবার অনেকে ‘মন’ বলতে পরমাত্মাকে মনে করেন।

ভাববাদ বলতে এমন একটি মতবাদকে বুঝায় যা জ্ঞান বিদ্যার দিক থেকে মতবাদ অনুসারে জ্ঞেয় বস্তুর জ্ঞান নিরপেক্ষ কোন অস্তিত্ব নেই। অস্তিত্ব তথা জ্ঞান জ্ঞাতার ওপর নির্ভরশীল তাকে ভাববাদ বলে।

যে দার্শনিক মতবাদ ভাব, চৈতন্য বা আত্মাকে একমাত্র প্রকৃত সত্তা বলে মনে করে তাকে ভাববাদ বলে। এ মতানুসারে, বাইরের বস্তু প্রকৃত সত্তা নয়, ভাবের প্রতিচ্ছবিমাত্র। তাঁদের মতে, চিন্তা, অনুভূতি, ইচ্ছা প্রভৃতির যেমন মন-নিরপেক্ষ কোন সত্তা নেই, তেমনি বাইরের বস্তুরও কোন মন-নিরপেক্ষ অস্তিত্ব নেই।

ভাববাদীদের মতে, বাইরের বস্তু যখন জ্ঞানের জন্য জানা বিষয় বা বস্তু হয়, তখন এই বাইরের বস্তু হয় মানুষের উপর, না হয় স্রষ্টার উপর জ্ঞানের বিষয়বস্তু হিসেবে নির্ভর করে। তাই বস্তুর জ্ঞান-নিরপেক্ষ বা মন-নিরপেক্ষ কোন স্বতন্ত্র সত্তা নেই।

ভাববাদের মুখ্য দুটি প্রকার হলো –

১) জ্ঞানতাত্ত্বিক ভাববাদ এবং

২) পরাতাত্ত্বিক বা আধিবিদ্যক ভাববাদ।