ভোক্তা বাজার কাকে বলে? ভোক্তা বাজরের বৈশিষ্ট্য

ভোক্তা বাজার কাকে বলে?

যে বাজার চূড়ান্ত ভোক্তাদের নিয়ে গঠিত হয় তাকে ভোক্তা বাজার বলে। অন্যভাবে বলা যায়, ভোক্তা বাজার বলতে এমন একটি বাজারকে বোঝায় যেখান থেকে বিভিন্ন ব্যক্তি ও পরিবারের সদস্যগণ নিজস্ব প্রয়োজনের তাগিদে দ্রব্য ও সেবাগুলো ক্রয় করে থাকে।

প্রখ্যাত বাজারজাতকরণ বিশেষজ্ঞ অধ্যাপক Philip Kotler এবং Gary Armstrong-এর মতে, “ভোক্তা বাজার তাদের নিয়েই গঠিত যারা ব্যক্তিগত বা পারিবারিক ভোগের উদ্দেশ্যে পণ্য বা সেবাগুলো ক্রয় বা সংগ্রহ করে থাকে।”

Steven J. Skinner বলেন, “ব্যক্তি বা গৃহস্থালির ক্রেতার সমন্বয়ে ভোক্তা বাজার গঠিত যারা ক্রয়কৃত পণ্য ভোগ করার বা পণ্য থেকে সুবিধা নেয়ার পরিকল্পনা করে এবং মুনাফার উদ্দেশ্যে পণ্য ক্রয় করে না।”

ভোক্তা বাজরের বৈশিষ্ট্য

  • চূড়ান্ত ভোক্তাদের নিয়েই এ বাজার গঠিত। অর্থাৎ ক্রেতা নিজেই একজন ভোগকারী।
  • এ বাজারের ক্রেতারা চূড়ান্ত ভোগের উদ্দেশ্যে পণ্য ও সেবা ক্রয় করায় ক্রয়ের পরিমাণ অল্প এবং বারে বারে সংগঠিত হয়।
  • এ বাজারের সদস্যরা বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকার দরুন বাজারজাতকরণ কার্যক্রমে খুচরা বিক্রয় কার্যক্রম জোরদার করতে হয়।
  • ভোক্তা বাজারের সদস্যগণ বয়স, আয়, রুচি, ক্রয়-আচরণ ইত্যাদির ভিত্তিতে একে অপর থেকে আলাদা হওয়ায় বাজারজাতকারীকে বাজার বিভাজনপূর্বক পণ্য পরিকল্পনা ও উন্নয়ন করতে হয়।

আমরা বলতে পারি যে, যেসব ব্যক্তি ও পরিজনবর্গ ব্যক্তিগত ভোগের জন্য পণ্য ও সেবাগুলো ক্রয় করে থাকে তাদেরকে নিয়ে যে বাজার গঠিত হয় তাকেই ভোক্তা বাজার বা Consumer Market বলা হয়।