ওয়াকফ কাকে বলে?

ওয়াকফ অর্থ বিলম্ব বা বিরতি করা। তাজবীদের পরিভাষায়- কুরআন শরীফের কোন আয়াত সমাপ্ত করার উদ্দেশ্যে নিঃশ্বাস ছেড়ে দিয়ে পুনরায় নিঃশ্বাস নেওয়ার জন্য সামান্য সময় বিলম্ব করাকে ওয়াকফ বলে। 

কুরআন শরীফ তেলাওয়াতের মাঝে এরূপ ওয়াকফ করা একান্ত জরুরী। কেননা কোন কোন ওয়াকফ না করে পড়লে এক বাক্যের সঙ্গে অন্য বাক্য মিলিত হয়ে আয়াতের অর্থই পরিবর্তন হয়ে যায়। 

যারা কুরআন শরীফের অর্থ বুঝে না, তারা শুধুমাত্র কুরআন শরীফে দেওয়া ওয়াকফের নিদর্শনগুলো দেখে ওয়াকফ করবে। 

বিনা প্রয়োজনে মাঝখানে থামবে না। তাছাড়া অনেক কুরআন শরীফের শেষে বা শুরুতে ওয়াকফের নিয়মাবলী দেওয়া আছে। সেখান থেকেও শিখা যাবে।

ইসলামী আইন শাস্ত্রে ওয়াকফ শব্দের একাধিক পরিভাষা রয়েছে। শব্দটি আরবি: (وَقْف)‎‎ এর বহুবচনে আওকাফ (أَوْقاف এর সমর্থক শব্দ হাবুস (حَبْس ) সাধারণত ফরাসি ভাষায় হাবুস অর্থ বাসস্থান।

এটি হাবুস নামেও পরিচিত (حبوس) ইসলামী আইন শাস্ত্রে সাধারণত একটি ভূমি, ভবন বা সম্পদ ধর্মীয় বিষয়ের প্রতি মানসিকতা রেখে দাতব্য প্রতিষ্ঠান তৈরির উদ্দেশ্যে দান করাকে ওয়াকফ হিসেবে চিহ্নিত করে। 

ওয়াকফ শব্দটির আক্ষরিক অর্থে “বন্দীত্ব এবং নিষিদ্ধকরণ” বা কোনও জিনিসকে থামানো বা স্থির করা। ইমাম আবু হানিফার মতে ওয়াকফের বৈধ অর্থ ওয়াকফের মালিকানাধীন একটি নির্দিষ্ট জিনিস এবং তার সম্পদকে “দরিদ্রতা বা অন্যান্য ভাল বস্তুর দাতব্যতায়” নিবেদিত করা। ইমাম আবু ইউসুফ ও ইমাম মুহাম্মদ (রহ), ‘ওয়াকফ হলো নিজের মালিকানাধীন সম্পদকে আল্লাহর মালিকানায় নিবেদিত করা। এর মাধ্যমে এ সম্পদের মালিকানা ব্যক্তির কাছ থেকে বিলুপ্ত হয়। যে সম্পদ থেকে তিনি বা তার বংশধর কোনো মুনাফা ফিরে পেতে পারে না”। 

Leave a Comment