কল মানি কি?

কল মানি হল ন্যূনতম স্বল্পমেয়াদী ফিনান্স যা চাহিদা অনুযায়ী পরিশোধযোগ্য, মেয়াদপূর্তিতে এক থেকে চৌদ্দ দিন বা রাতারাতি থেকে এক পাক্ষিক। এটি আন্তঃব্যাংক লেনদেনের জন্য ব্যবহৃত হয়। এই বাজারে একদিনের জন্য যে টাকা ধার দেওয়া হয় তা “কল মানি” হিসাবে পরিচিত এবং যদি এটি একদিনের বেশি হয় তবে তাকে “নোটিস মানি” হিসাবে উল্লেখ করা হয়। 

বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে নগদ রিজার্ভ অনুপাত হিসাবে পরিচিত একটি ন্যূনতম নগদ ব্যালেন্স বজায় রাখতে হবে। কল মানি হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে ব্যাঙ্কগুলি নগদ সংরক্ষণের অনুপাত বজায় রাখতে সক্ষম হওয়ার জন্য একে অপরকে ঋণ দেয়। কল মানিতে প্রদত্ত সুদের হার কল রেট হিসাবে পরিচিত। এটি একটি অত্যন্ত উদ্বায়ী হার যা দিনে দিনে পরিবর্তিত হয় এবং কখনও কখনও এমনকি ঘন্টা থেকে ঘন্টা পর্যন্ত পরিবর্তিত হয়। কল রেট এবং অন্যান্য স্বল্পমেয়াদী মানি মার্কেট ইন্সট্রুমেন্ট যেমন ডিপোজিট সার্টিফিকেট এবং বাণিজ্যিক কাগজের মধ্যে একটি বিপরীত সম্পর্ক রয়েছে। কল মানি রেট বৃদ্ধির ফলে অর্থের অন্যান্য উৎস যেমন বাণিজ্যিক কাগজ এবং জমার রশিদ। এই উৎসগুলি থেকে তহবিল সংগ্রহ করা ব্যাংকগুলির তুলনায় সস্তা।

আন্তর্জাতিক বাজারে শব্দটি সাধারণত মার্জিন অ্যাকাউন্ট বজায় রাখার জন্য ব্রোকারদের কাছে ব্যাঙ্কিং প্রতিষ্ঠানগুলির দ্বারা স্বল্পমেয়াদী অর্থায়নকে বোঝায়। এটি “ঋণ” শব্দটি থেকে ভিন্ন কারণ সুদ এবং মূল অর্থ প্রদানের সময়সূচী স্থির নয়৷ যেহেতু, ঋণ যেকোনো সময় কল করা যেতে পারে। এটি অন্যান্য ধরনের ঋণের তুলনায় ঝুঁকিপূর্ণ। এটি স্বল্প নোটিশে তারল্য চাহিদা পূরণে সহায়তা করে।

Leave a Comment