আদর্শ আচরণ প্রদর্শনের শর্ত

যেসব গ্যাসকে আমরা বাস্তবে দেখে থাকি অর্থাৎ প্রকৃতিতে বাস্তব পরিবেশে বিরাজিত গ্যাস H2, O2, N2, CO2, HCl প্রভৃতি বাস্তব গ্যাস সচরাচর আদর্শ আচরণ প্রদর্শন করে না। আদর্শ আচরণ প্রদর্শনের জন্য গ্যাসের কতগুলো মৌলিক বৈশিষ্ট্য থাকা প্রয়োজন। যথা –

১. আন্তঃকণা আকর্ষণ বলঃ আদর্শ অবস্থায় গ্যাস অণুসমূহের মধ্যে আন্তর্জাতিক আকর্ষণ বল ন্যূনতম অর্থাৎ প্রায় থাকে না বললেই চলে।

২. আন্তঃকণা দূরত্বঃ আদর্শ গ্যাসের অণুসমূহের মধ্যে দূরত্ব থাকে সর্বোচ্চ।

৩. গতিশক্তিঃ আকর্ষণহীন অবস্থায় থাকে বলে আদর্শ গ্যাসের অণুসমূহ তীব্র গতিতে ছুটাছুটি করে। তাই এদের গতিশক্তি থাকে বেশ উচ্চ। এ প্রেক্ষাপটে বিবেচনা করলে দেখা যায় যে, যখন বা যে শর্তে বাস্তব গ্যাস এ বৈশিষ্ট্যসমূহ লাভ করে তখনই তা আদর্শ হিসেবে আচরণ করে। এর জন্য শর্তসমূহ হলো –

নিম্নচাপঃ চাপ যখন নিম্ন থাকে অর্থাৎ পাত্রের আয়তন উচ্চ হলে গ্যাস অণুগুলো পরস্পর থেকে দূরে দূরে অবস্থান করে। ফলে তাদের আন্তঃআণবিক দূরত্ব যেমন বেশি হয় তেমনি দূরে থাকায় আন্তঃআণবিক আকর্ষণ বলও ন্যূনতম থাকে। ফলে গ্যাস আদর্শ আচরণ লাভ করে।

উচ্চ তাপমাত্রাঃ আবার তাপমাত্রা বৃদ্ধি করলেও গ্যাসের আচরণ আদর্শ বৈশিষ্ট্যের কাছাকাছি পৌঁছায়। কারণ তাপমাত্রা বৃদ্ধি করলে উচ্চ তাপশক্তি প্রয়োগে গ্যাস অণুসমূহের গতিশক্তি বৃদ্ধি পায়। সুতরাং গ্যাস অণুসমূহ তীব্র গতিতে ছুটাছুটি করে। ফলে গ্যাস অণুসমূহের মধ্যে আকর্ষণ বল কার্যকর হতে পারে না। আর তাই গ্যাসটি আদর্শ আচরণ প্রদর্শন করে।