প্রকৃত মজুরি কি? প্রকৃত মজুরি কাকে বলে?

প্রকৃত মজুরি কি?

প্রকৃত মজুরি হলো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একজন শ্রমিকের আর্থিক মজুরির ক্রয় ক্ষমতা। এটিকে নির্দিষ্ট সময়ের মধ্যে একজন শ্রমিকের আর্থিক মজুরিকে নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য এবং সেবার মূল্যের সাথে ভাগ করে গণনা করা হয়।

প্রকৃত মজুরির উপর প্রভাব ফেলতে পারে এমন কিছু কারণ হলো:

  • মুদ্রাস্ফীতি: মুদ্রাস্ফীতি হলো মূল্যস্তরের বৃদ্ধি, যা অর্থের ক্রয় ক্ষমতা হ্রাস করে। এটি প্রকৃত মজুরি হ্রাস করে।
  • বেকারত্ব: বেকারত্ব হলো এমন অবস্থা যখন একজন ব্যক্তি কাজ করতে চায় কিন্তু কাজ খুঁজে পায় না। এটি প্রকৃত মজুরি হ্রাস করে কারণ বেকাররা তাদের শ্রমের বিনিময়ে আয় করতে পারে না।
  • শ্রমবাজারের প্রতিযোগিতা: শ্রমবাজারের প্রতিযোগিতা হলো শ্রমিকদের চাহিদা এবং সরবরাহের মধ্যে একটি ভারসাম্য। যদি শ্রমিকদের চাহিদা সরবরাহের চেয়ে বেশি হয়, তাহলে শ্রমিকদের জন্য বেতন বৃদ্ধি পাবে এবং প্রকৃত মজুরি বৃদ্ধি পাবে। অন্যদিকে, যদি শ্রমিকদের চাহিদা সরবরাহের চেয়ে কম হয়, তাহলে শ্রমিকদের জন্য বেতন হ্রাস পাবে এবং প্রকৃত মজুরি হ্রাস পাবে।

প্রকৃত মজুরি একজন শ্রমিকের জীবনযাত্রার মানকে প্রভাবিত করে। যদি প্রকৃত মজুরি বৃদ্ধি পায়, তাহলে শ্রমিকরা আরও পণ্য এবং সেবা কিনতে পারবে এবং তাদের জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে। অন্যদিকে, যদি প্রকৃত মজুরি হ্রাস পায়, তাহলে শ্রমিকরা কম পণ্য এবং সেবা কিনতে পারবে এবং তাদের জীবনযাত্রার মান হ্রাস পাবে।

Leave a Comment