ফরায়েজী আন্দোলন কি? ফরায়েজী আন্দোলন বলতে কি বুঝায়?

ফরায়েজী আন্দোলন ছিল ১৯ শতকের প্রথম দিকে বাংলায় সংঘটিত একটি ধর্মীয় ও সামাজিক আন্দোলন। এই আন্দোলনের প্রতিষ্ঠাতা ছিলেন হাজী শরীয়তউল্লাহ। তিনি ফরিদপুর জেলার বাহাদুরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৮ বছর বয়সে মক্কায় হজ্ব করেন এবং সেখান থেকে ওয়াহাবী আন্দোলনের প্রভাবে অনুপ্রাণিত হয়ে দেশে ফিরে আসেন।

ফারায়েজী আন্দোলনের লক্ষ্য ছিল ইসলামের বিশুদ্ধ রূপ প্রতিষ্ঠা করা। হাজী শরীয়তউল্লাহ বিশ্বাস করতেন যে, বাংলার মুসলমানরা ইসলামের বিশুদ্ধ রীতিনীতি থেকে অনেক দূরে সরে এসেছে। তাই তিনি ইসলামের মৌলিক বিষয়গুলি পুনরুজ্জীবিত করার জন্য কাজ শুরু করেন।

ফারায়েজী আন্দোলনের কিছু প্রধান দাবি ছিল:

  • ইসলামের পাঁচটি স্তম্ভের প্রতি গুরুত্ব দেওয়া: নামাজ, রোজা, যাকাত, হজ্ব এবং জিহাদ।
  • শরিয়া আইন অনুসারে জীবনযাপন করা।
  • মুসলমানদের মধ্যে সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য দূর করা।

ফারায়েজী আন্দোলন দ্রুত জনপ্রিয়তা অর্জন করে। বিশেষ করে, দরিদ্র মুসলিম কৃষকদের মধ্যে এই আন্দোলন ব্যাপক সমর্থন লাভ করে। ফরায়েজীরা জমিদার ও নীলকরদের অত্যাচারের বিরুদ্ধেও প্রতিবাদ জানায়।

১৮৩৭ সালে হাজী শরীয়তউল্লাহর মৃত্যুর পর তার পুত্র দুদু মিঞা ফরায়েজী আন্দোলনের নেতৃত্ব দেন। দুদু মিঞার নেতৃত্বে ফরায়েজীরা আরও বেশি রাজনৈতিক হয়ে ওঠে। তারা জমিদার ও নীলকরদের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলে।

১৮৪৯ সালে ফরায়েজী বিদ্রোহ শুরু হয়। এই বিদ্রোহ দীর্ঘস্থায়ী হয় এবং ইংরেজ সরকারকে ব্যাপক ক্ষয়ক্ষতি করতে বাধ্য করে। অবশেষে, ১৮৫৭ সালে ইংরেজ সরকার ফরায়েজী বিদ্রোহ দমন করে।

ফারায়েজী আন্দোলন বাংলার ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এই আন্দোলন বাংলার মুসলিম সমাজে ধর্মীয় ও সামাজিক সংস্কারের প্রভাব ফেলে। এছাড়াও, এই আন্দোলন বাংলার কৃষকদের মধ্যে রাজনৈতিক চেতনার সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফারায়েজী আন্দোলনের কিছু প্রধান প্রভাব ছিল:

  • বাংলার মুসলিম সমাজে ধর্মীয় সংস্কার: ফরায়েজী আন্দোলনের ফলে বাংলার মুসলিম সমাজে ধর্মীয় সংস্কারের প্রভাব দেখা যায়। মুসলমানরা ইসলামের মৌলিক বিষয়গুলির প্রতি আরও বেশি গুরুত্ব দেওয়া শুরু করে।
  • বাংলার কৃষকদের মধ্যে রাজনৈতিক চেতনার সৃষ্টি: ফরায়েজী আন্দোলনের ফলে বাংলার কৃষকদের মধ্যে রাজনৈতিক চেতনার সৃষ্টি হয়। তারা জমিদার ও নীলকরদের অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুরু করে।
  • বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে প্রভাব: ফরায়েজী আন্দোলন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে প্রভাব ফেলে। এই আন্দোলন বাংলার কৃষকদের মধ্যে স্বাধীনতার চেতনা জাগ্রত করতে সাহায্য করে।