যান্ত্রিক ভাষা ও অ্যাসেম্বলি ভাষার মধ্যে পার্থক্য

যান্ত্রিক ভাষা এবং অ্যাসেম্বলি ভাষা উভয়ই কম্পিউটারের জন্য বোধগম্য ভাষা। তবে, তাদের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

যান্ত্রিক ভাষা হল কম্পিউটারের প্রোগ্রামিংয়ের জন্য ব্যবহৃত সর্বনিম্ন-স্তরের ভাষা। এটিতে 1 এবং 0 এর একটি সিরিজ ব্যবহার করা হয়, যা কম্পিউটারের হার্ডওয়্যার দ্বারা সরাসরি বোঝা যায়। যান্ত্রিক ভাষায় প্রোগ্রামিং করা অত্যন্ত কঠিন এবং সময়সাপেক্ষ, কারণ এটিতে প্রায়শই ছোট ছোট নির্দেশাবলী থাকে যা কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে সরাসরি যোগাযোগ করে।

অ্যাসেম্বলি ভাষা হল যান্ত্রিক ভাষার একটি মেশিন-নির্ভর উপস্থাপনা। এটিতে যান্ত্রিক ভাষার মতোই নির্দেশাবলী থাকে, তবে এগুলিকে আরও সহজে বোঝার জন্য মানব-পঠনযোগ্য শব্দ এবং কোড ব্যবহার করে লেখা হয়। অ্যাসেম্বলি ভাষা যান্ত্রিক ভাষার চেয়ে সহজে বোঝা যায়, তবে এটি এখনও একটি নিম্ন-স্তরের ভাষা যা কম্পিউটারের হার্ডওয়্যারের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

যান্ত্রিক ভাষা ও অ্যাসেম্বলি ভাষার মধ্যে পার্থক্য নিম্নরূপ-

নংযান্ত্রিক ভাষাঅ্যাসেম্বলি ভাষা
 ১বাইনারি ভাষা 0 ও 1 দিয়ে তৈরি ভাষাকে যান্ত্রিক ভাষা বলে।সংক্ষিপ্ত সাংকেতিক চিহ্ন বা সহায়ক নাম দিয়ে লিখিত অ্যাসেম্বলি ভাষা বলে।
 ২যান্ত্রিক ভাষায় সংক্ষিপ্ত আকারে প্রোগ্রাম লেখা যায়।অ্যাসেম্বলি ভাষা খুব কম সময়ে প্রোগ্রাম লেখা যায়।
 ৩যান্ত্রিক ভাষায় ডিবাগ করা কষ্টসাধ্য।যান্ত্রিক ভাষার তুলনায় অ্যাসেম্বলি ভাষা সহজ।
 ৪যান্ত্রিক ভাষায় এক কম্পিউটারের জন্য লিখিত প্রোগ্রাম অন্য কম্পিউটারে চালানো যায় না।ভিন্ন ভিন্ন যন্ত্রের জন্য ভিন্ন ভিন্ন অ্যাসেম্বলি ভাষা ব্যবহৃত হয়।

উদাহরণ

যান্ত্রিক ভাষায় একটি সাধারণ নির্দেশাবলী হল “00100101”। এই নির্দেশাবলীটি কম্পিউটারকে একটি নির্দিষ্ট রেজিস্টারে একটি সংখ্যা লোড করতে বলে।

অ্যাসেম্বলি ভাষায় একটি সাধারণ নির্দেশাবলী হল “MOV EAX, 10″। এই নির্দেশাবলীটি কম্পিউটারকে “EAX” নামক একটি রেজিস্টারে সংখ্যা 10 লোড করতে বলে।