পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের সুবিধা ও অসুবিধা

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে?

যে বাজারে অসংখ্য ক্রেতা ও বিক্রেতা সমজাতীয় পণ্য নির্দিষ্ট দামে কেনাবেচা করে ও প্রতিষ্ঠানের প্রবেশ প্রস্থানের স্বাধীনতা আছে তাকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলে।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার হল এমন একটি বাজার ব্যবস্থা যেখানে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি বিদ্যমান থাকে:

  • অসংখ্য ক্রেতা ও বিক্রেতা থাকে: বাজারে এত বেশি ক্রেতা ও বিক্রেতা থাকে যে তাদের প্রত্যেকেরই বাজারের দাম ও পরিমাণের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলার ক্ষমতা থাকে না।
  • সামঞ্জস্যপূর্ণ পণ্য বা পরিষেবা: বাজারে বিক্রি হওয়া সমস্ত পণ্য বা পরিষেবাগুলি একই রকম বা খুব কাছাকাছি। এটি ক্রেতাদের জন্য পণ্য বা পরিষেবাগুলির মধ্যে তুলনা করা সহজ করে তোলে।
  • পূর্ণ তথ্য: বাজারে অংশগ্রহণকারীদের কাছে পণ্য বা পরিষেবাগুলির দাম, গুণমান এবং অন্যান্য তথ্যের পূর্ণ প্রবেশাধিকার থাকে।
  • মুক্ত প্রবেশ ও প্রস্থান: নতুন ফার্মগুলি বাজারে প্রবেশ করতে এবং বাজার থেকে বেরিয়ে যেতে পারে কোনো বাধা ছাড়াই।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে, পণ্যের দাম বাজারের চাহিদা ও যোগানের দ্বারা নির্ধারিত হয়। বাজারে যদি চাহিদা বেশি হয় তবে দাম বাড়বে এবং বাজারে যদি যোগান বেশি হয় তবে দাম কমবে।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের সুবিধা

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের কিছু সুবিধা হল:

  • গ্রাহকদের জন্য সর্বনিম্ন মূল্য: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে, ফার্মগুলিকে বাজারের দাম মেনে নিতে হয়। এটি গ্রাহকদের জন্য সর্বনিম্ন মূল্য নিশ্চিত করে।
  • সর্বোচ্চ দক্ষতা: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে, ফার্মগুলিকে সর্বাধিক দক্ষতা অর্জন করতে হবে যাতে তারা বাজারে টিকে থাকতে পারে। এটি অর্থনৈতিক দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের অসুবিধা

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের কিছু অসুবিধা হল:

  • ফার্মগুলির জন্য কম মুনাফা: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে, ফার্মগুলিকে বাজারের দামে পণ্য বা পরিষেবা বিক্রি করতে হয়। এটি ফার্মগুলির জন্য মুনাফা কমিয়ে দিতে পারে।
  • ক্রেতাদের জন্য সীমিত পছন্দ: পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে, সমস্ত পণ্য বা পরিষেবাগুলি একই রকম বা খুব কাছাকাছি। এটি ক্রেতাদের জন্য পছন্দের পরিসর সীমিত করে দিতে পারে।

বাস্তবে, পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার খুব কমই দেখা যায়। বেশিরভাগ বাজারই অপূর্ণ প্রতিযোগিতামূলক বাজার, যেখানে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যগুলির কিছু বা সবই অনুপস্থিত।