রবি শস্য কাকে বলে? রবি শস্যের বৈশিষ্ট্য | রবি শস্য কোন ঋতুতে জন্মে? রবি শস্য কোন মাসে হয়? রবি শস্য কখন তোলা হয়?

রবি শস্য কাকে বলে?

রবি শস্য হলো সেইসব শস্য যা শীতকালে রোপণ করা হয় এবং বসন্তে বা গ্রীষ্মে তোলা হয়। রবি শস্যের মধ্যে রয়েছে গম, বার্লি, জোয়ার, মটর, ছোলা, মসুর, ইত্যাদি।

বাংলাদেশে রবি শস্য নভেম্বর-ডিসেম্বর রোপণ করা হয়। এই সময়ের মধ্যে আবহাওয়া সাধারণত শীতল থাকে। এই শীতল আবহাওয়া রবি শস্যের বৃদ্ধি এবং ফলন ভালো হওয়ার জন্য উপকারী।

রবি শস্য বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাদ্যশস্য। রবি শস্য থেকে চাল, ডাল, তেল, ইত্যাদি উৎপন্ন হয়। রবি শস্য দেশের জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রবি শস্যের বৈশিষ্ট্য

  • এগুলি শীতকালে রোপণ করা হয়।
  • এগুলি বসন্তে বা গ্রীষ্মে তোলা হয়।
  • এগুলির বৃদ্ধি এবং ফলন ভালো হওয়ার জন্য শীতল আবহাওয়া প্রয়োজন।
  • এগুলি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাদ্যশস্য।

রবি শস্য কোন ঋতুতে জন্মে?

রবি শস্য সাধারণত শীতকালে রোপণ করা হয় এবং বসন্তে বা গ্রীষ্মে তোলা হয়। তাই রবি শস্যের জন্মকাল হলো শীতকাল।

বাংলাদেশে রবি শস্যের রোপণ এবং তোলার সময়সীমা হলো:

রোপণ: নভেম্বর-ডিসেম্বর

তোলা: মার্চ-মে

এই সময়ের মধ্যে আবহাওয়া সাধারণত শীতল থাকে। এই শীতল আবহাওয়া রবি শস্যের বৃদ্ধি এবং ফলন ভালো হওয়ার জন্য উপকারী।

রবি শস্যের মধ্যে রয়েছে গম, বার্লি, জোয়ার, মটর, ছোলা, মসুর, ইত্যাদি। এই শস্যগুলি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাদ্যশস্য।

রবি শস্য কোন মাসে হয়?

বাংলাদেশে রবি শস্য সাধারণত নভেম্বর থেকে ডিসেম্বর মাসে রোপণ করা হয় এবং মার্চ থেকে মে মাসে তোলা হয়। তবে, আবহাওয়ার অবস্থার উপর নির্ভর করে রোপণ এবং তোলার সময়সীমা পরিবর্তিত হতে পারে।

রবি শস্যের রোপণ এবং তোলার মাসগুলি নিম্নরূপ:

রোপণ: নভেম্বর-ডিসেম্বর

তোলা: মার্চ-মে

উল্লেখ্য যে, রবি শস্যের বিভিন্ন প্রকারভেদে রোপণ এবং তোলার সময়সীমা ভিন্ন হতে পারে।

রবি শস্য কখন তোলা হয়?

রবি শস্য সাধারণত শীতকালে রোপণ করা হয় এবং বসন্তে বা গ্রীষ্মে তোলা হয়। রবি শস্যের মধ্যে রয়েছে গম, বার্লি, জোয়ার, মটর, ছোলা, মসুর, ইত্যাদি।

বাংলাদেশে রবি শস্য সাধারণত নভেম্বর থেকে ডিসেম্বর মাসে রোপণ করা হয় এবং মার্চ থেকে মে মাসে তোলা হয়। তবে, আবহাওয়ার অবস্থার উপর নির্ভর করে রোপণ এবং তোলার সময়সীমা পরিবর্তিত হতে পারে।

রবি শস্যের তোলার সময় নির্ধারণের জন্য বিভিন্ন উপায় ব্যবহার করা হয়। এর মধ্যে সবচেয়ে সাধারণ উপায় হলো ফসলের দানা পরিপক্ব হওয়ার উপর নির্ভর করা। দানা পরিপক্ব হলে ফসলের রঙ পরিবর্তিত হয় এবং দানার ভেতরে শাঁস শক্ত হয়ে যায়।

রবি শস্যের তোলার সময় সঠিকভাবে নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। দানা পরিপক্ব হওয়ার আগে তোলা হলে দানা ঝরে যেতে পারে এবং দানার গুণমান কমে যেতে পারে। অন্যদিকে, দানা পরিপক্ব হওয়ার পরে তোলা হলে দানা শুকিয়ে যায় এবং ফসলের ফলন কমে যেতে পারে।

রবি শস্যের তোলার সময় নির্ধারণের জন্য নিম্নলিখিত উপায়গুলি ব্যবহার করা যেতে পারে:

  • দানার রঙ পরিবর্তন: দানা পরিপক্ব হলে ফসলের রঙ পরিবর্তিত হয়। সাধারণত দানা পরিপক্ব হলে ফসলের রঙ হালকা হলুদ বা সবুজ থেকে গাঢ় হলুদ বা বাদামী হয়ে যায়।
  • দানার শাঁসের শক্ততা: দানা পরিপক্ব হলে দানার ভেতরে শাঁস শক্ত হয়ে যায়। দানা থেঁতলে গেলে বুঝতে হবে যে দানা পরিপক্ব হয়ে গেছে।
  • দানার আর্দ্রতা: দানা পরিপক্ব হলে দানার আর্দ্রতা কমে যায়। দানার আর্দ্রতা 14% এর নিচে হলে বুঝতে হবে যে দানা পরিপক্ব হয়ে গেছে।

রবি শস্যের তোলার সময় সঠিকভাবে নির্ধারণ করে ফসলের সর্বোচ্চ ফলন এবং গুণমান নিশ্চিত করা যায়।