ব্যাকরণের আলোচ্য বিষয় কয়টি?

ব্যাকরণ হল ভাষার বিজ্ঞান। ভাষার গঠন ও প্রয়োগের নিয়মকানুন নিয়ে ব্যাকরণের আলোচনা। ব্যাকরণের আলোচ্য বিষয়কে প্রধানত চার ভাগে ভাগ করা যায়। যথা:

  • ধ্বনিতত্ত্ব
  • শব্দতত্ত্ব
  • বাক্যতত্ত্ব
  • অর্থতত্ত্ব

ধ্বনিতত্ত্ব

ধ্বনিতত্ত্ব হল ভাষার ধ্বনির গঠন ও প্রয়োগের নিয়মকানুন নিয়ে আলোচনা। ধ্বনিতত্ত্বে ধ্বনির উৎপত্তি, উচ্চারণ, স্বরধ্বনি, ব্যঞ্জনধ্বনি, ধ্বনিবিন্যাস, ধ্বনিপরিবর্তন ইত্যাদি বিষয় আলোচিত হয়।

শব্দতত্ত্ব

শব্দতত্ত্ব হল ভাষার শব্দের গঠন ও প্রয়োগের নিয়মকানুন নিয়ে আলোচনা। শব্দতত্ত্বে শব্দের উৎপত্তি, শব্দের শ্রেণীবিভাগ, শব্দের অর্থ, শব্দের বিভক্তি, শব্দের সমাস ইত্যাদি বিষয় আলোচিত হয়।

বাক্যতত্ত্ব

বাক্যতত্ত্ব হল ভাষার বাক্যের গঠন ও প্রয়োগের নিয়মকানুন নিয়ে আলোচনা। বাক্যতত্ত্বে বাক্যের সংজ্ঞা, বাক্যের শ্রেণীবিভাগ, বাক্যের পদ, বাক্যের বিভক্তি, বাক্যের ক্রিয়ার কাল, বাক্যের ক্রিয়ার বাচ্য, বাক্যের ক্রিয়া-বিশেষণ, বাক্যের ক্রিয়া-সম্বন্ধ ইত্যাদি বিষয় আলোচিত হয়।

অর্থতত্ত্ব

অর্থতত্ত্ব হল ভাষার শব্দ ও বাক্যের অর্থের গঠন ও প্রয়োগের নিয়মকানুন নিয়ে আলোচনা। অর্থতত্ত্বে শব্দের অর্থ, বাক্যের অর্থ, অর্থের প্রকারভেদ, অর্থের বিবর্তন ইত্যাদি বিষয় আলোচিত হয়।

ব্যাকরণের আলোচ্য বিষয়গুলি ভাষার গঠন ও প্রয়োগের নিয়মকানুন সম্পর্কে জ্ঞান প্রদান করে। এগুলি ভাষার চর্চা ও উন্নতির জন্য অপরিহার্য।