নগদ অর্থ ও মুনাফার মধ্যে সম্পর্ক কেমন?

নগদ অর্থ এবং মুনাফা দুটি আলাদা ধারণা। নগদ অর্থ হল ব্যবসার কাছে থাকা প্রকৃত অর্থ। মুনাফা হল ব্যবসার আয় এবং ব্যয়ের মধ্যে পার্থক্য।

সাধারণভাবে, নগদ অর্থ এবং মুনাফার মধ্যে একটি বিপরীতমুখী সম্পর্ক বিদ্যমান। অর্থাৎ, ব্যবসার মুনাফা বেশি হলে নগদ অর্থ কম থাকে এবং ব্যবসার মুনাফা কম হলে নগদ অর্থ বেশি থাকে।

এর কারণ হল, মুনাফা অর্জনের জন্য ব্যবসাকে বিভিন্ন ধরনের খরচ করতে হয়। এই খরচগুলির মধ্যে রয়েছে কাঁচামাল ও উপকরণ কেনা, শ্রমিকদের মজুরি প্রদান, বিপণন ও বিজ্ঞাপন খরচ, এবং আর্থিক খরচ। এই খরচগুলি পরিশোধ করার জন্য ব্যবসাকে নগদ অর্থ ব্যবহার করতে হয়।

উদাহরণস্বরূপ, ধরুন একটি ব্যবসার আয় ১০০ কোটি টাকা এবং ব্যয় ৯০ কোটি টাকা। তাহলে, ব্যবসার মুনাফা হবে ১০ কোটি টাকা। তবে, ব্যবসার এই মুনাফা অর্জনের জন্য ৯০ কোটি টাকা খরচ করতে হয়েছে। এই খরচগুলি পরিশোধ করার জন্য ব্যবসাকে ৯০ কোটি টাকা নগদ অর্থ ব্যবহার করতে হবে। ফলে, ব্যবসার হাতে থাকা নগদ অর্থ থাকবে মাত্র ১০ কোটি টাকা।

তবে, কিছু ক্ষেত্রে নগদ অর্থ এবং মুনাফার মধ্যে সরাসরি সম্পর্ক থাকতে পারে। উদাহরণস্বরূপ, ধরুন একটি ব্যবসার আয় ১০০ কোটি টাকা এবং ব্যয় ৮০ কোটি টাকা। তাহলে, ব্যবসার মুনাফা হবে ২০ কোটি টাকা। এই মুনাফার পুরোটাই যদি ব্যবসা নগদ অর্থ হিসাবে রাখে, তাহলে ব্যবসার কাছে নগদ অর্থ থাকবে ২০ কোটি টাকা।

সুতরাং, নগদ অর্থ এবং মুনাফা দুটি আলাদা ধারণা হলেও এদের মধ্যে একটি সম্পর্ক বিদ্যমান। ব্যবসার মুনাফা বেশি হলে নগদ অর্থ কম থাকে এবং ব্যবসার মুনাফা কম হলে নগদ অর্থ বেশি থাকে।