জাহাজ পানিতে ভাসে কেন?

জাহাজ পানিতে ভাসার কারণ হল আর্কিমিডিসের সূত্র। এই সূত্র অনুসারে, কোনো বস্তুকে পানিতে ডুবালে, বস্তুটি তার সম-আয়তনের পানি অপসারণ করে। সুতরাং, জাহাজের খুব চওড়া তলা ও ফাঁপা নিমজ্জিত অংশ দ্বারা অপসারিত পানির ওজন, জাহাজের ওজনের চেয়ে বেশি হওয়ায় জাহাজ পানিতে ভেসে থাকে।

আরও সহজভাবে বলতে গেলে, জাহাজের ভেতরের ফাঁকা অংশটি পানিতে ভেসে থাকে। জাহাজের তলা ও দেয়ালগুলি পানিতে ডুবে থাকে, কিন্তু ভেতরের ফাঁকা অংশটি পানিতে ভাসে। ফলে জাহাজের ওজনের চেয়ে ভেসে থাকা অংশের ওজন বেশি হয় এবং জাহাজ পানিতে ভেসে থাকে।

জাহাজের গঠন ও নির্মাণের ক্ষেত্রে এই নীতিটি অনুসরণ করা হয়। জাহাজের তলা ও দেয়ালগুলিকে এমনভাবে তৈরি করা হয় যাতে তা পানিতে কম ওজনের হয়। এছাড়াও, জাহাজের ভেতরের অংশকে যতটা সম্ভব ফাঁকা রাখা হয়। এতে জাহাজের ভেসে থাকার ক্ষমতা বৃদ্ধি পায়।

জাহাজের ভেসে থাকার ক্ষমতা নির্ভর করে জাহাজের আকার, আয়তন, ওজন, এবং পানির ঘনত্বের উপর। জাহাজের আকার ও আয়তন যত বড় হবে, ভেসে থাকার ক্ষমতা তত বেশি হবে। জাহাজের ওজন যত কম হবে, ভেসে থাকার ক্ষমতা তত বেশি হবে। এবং পানির ঘনত্ব যত বেশি হবে, ভেসে থাকার ক্ষমতা তত বেশি হবে।

জাহাজের ভেসে থাকার ক্ষমতা কমে গেলে, জাহাজ ডুবে যাওয়ার সম্ভাবনা থাকে। এজন্য জাহাজে ভারী জিনিসপত্র লোড করার সময় সতর্কতা অবলম্বন করা হয়।