প্রযুক্তিগত পরিবেশ কাকে বলে?

বিজ্ঞান ও কারিগরি শিক্ষা, বিজ্ঞান সংক্রান্ত প্রশিক্ষণ ও গবেষণা, উন্নত প্রযুক্তির ব্যবহার, প্রযুক্তি আমদানির সুযোগ প্রভৃতির উপাদানের সমন্বয়ে গঠিত পরিবেশ হলো প্রযুক্তিগত পরিবেশ। সহজ কথায়, যে পরিবেশে বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগ ও উন্নয়ন ঘটে, সেটাই প্রযুক্তিগত পরিবেশ।

এ পরিবেশ বিজ্ঞান ও কারিগরি শিক্ষা, গবেষণাধর্মী প্রতিষ্ঠান, উন্নত প্রযুক্তির ব্যবহার, আধুনিক কলাকৌশল ও পদ্ধতি প্রভৃতি মিলে গড়ে ওঠে। যেসব দেশ বিজ্ঞান ও প্রযুক্তিগত পরিবেশে উন্নত তারা শিল্প বাণিজ্যেও উন্নত। একটি দেশের প্রযুক্তিগত উন্নয়ন তার অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক উন্নয়ন এবং আন্তর্জাতিক অবস্থান নির্ধারণ করে।

এছাড়া, প্রযুক্তিগত উন্নয়ন উৎপাদন প্রক্রিয়াকে সহজ করে। নতুন নতুন যন্ত্রপাতি ও সফটওয়্যারের মাধ্যমে উৎপাদন খরচ কমে, উৎপাদন বৃদ্ধি পায় এবং পণ্যের মান উন্নত হয়। ফলে দেশের অর্থনীতি সুদৃঢ় হয় এবং জনগণের জীবনযাত্রার মান উন্নত হয়। প্রযুক্তিগত পরিবেশ একটি দেশের সামগ্রিক উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান।

সংক্ষেপে বলতে গেলে, প্রযুক্তিগত পরিবেশ হলো একটি দেশের বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের জন্য উপযোগী পরিস্থিতি। এটি একটি দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

Leave a Comment