সহ রূপমূল কাকে বলে?

সহ রূপমূল হল এমন একটি রূপমূল যা অন্য রূপমূলের সাথে যুক্ত হয়ে নতুন অর্থ বা অর্থ পরিবর্তন করে। সহ রূপমূলগুলিকে বাংলা ভাষার গঠনমূলক রূপমূল হিসেবে বিবেচনা করা হয়। সহ রূপমূলগুলির মধ্যে রয়েছে:

  • উপসর্গ
  • প্রত্যয়

উপসর্গ হল এমন একটি রূপমূল যা অন্য রূপমূলের আগে যুক্ত হয়ে নতুন অর্থ বা অর্থ পরিবর্তন করে। উদাহরণস্বরূপ, “অ” উপসর্গ যুক্ত হলে শব্দের অর্থের মধ্যে পরিবর্তন হয়। “চাল” শব্দের সাথে “অ” উপসর্গ যুক্ত হয়ে “অচল” শব্দ গঠিত হয়। এই শব্দের অর্থ হল “যে চলতে পারে না”।

প্রত্যয় হল এমন একটি রূপমূল যা অন্য রূপমূলের পরে যুক্ত হয়ে নতুন অর্থ বা অর্থ পরিবর্তন করে। উদাহরণস্বরূপ, “-তা” প্রত্যয় যুক্ত হলে শব্দের অর্থের মধ্যে পরিবর্তন হয়। “চাল” শব্দের সাথে “-তা” প্রত্যয় যুক্ত হয়ে “চালাকি” শব্দ গঠিত হয়। এই শব্দের অর্থ হল “চালান করার ক্ষমতা”।

সহ রূপমূলগুলি বাংলা ভাষার শব্দগঠনকে ব্যাপকভাবে প্রভাবিত করে। এই রূপমূলগুলির মাধ্যমে বাংলা ভাষায় নতুন নতুন শব্দ গঠিত হয়।

সহ রূপমূল ধারণাটি বাংলা ভাষার শব্দগঠনকে ব্যাখ্যা করার জন্য একটি গুরুত্বপূর্ণ ধারণা। এই ধারণার মাধ্যমে বাংলা ভাষার শব্দগঠনের বিভিন্ন নিয়মকে ব্যাখ্যা করা সম্ভব হয়।