ড্রিপ স্টোন কাকে বলে?

ড্রিপ স্টোন হল এক ধরনের স্ট্যালাকটাইট, যা ঝর্ণার মতো ঝরে পড়ার কারণে সৃষ্টি হয়। এটি সাধারণত কার্বনেট শিলা, যেমন চুনাপাথর বা ডলোমাইটে পাওয়া যায়। ড্রিপ স্টোন গঠিত হতে লাখ লাখ বছর সময় লাগে।

ড্রিপ স্টোন কাকে বলে?

প্রাকৃতিক শিলা গঠন যা ঝরনার জলের প্রবাহ যা গুহার ছাদ থেকে বিভিন্ন ফাটলের মধ্য দিয়ে জল গড়িয়ে চুঁইয়ে গুহার মধ্যে যেসব ভূমিরূপ গঠন করে তাকে ড্রিপ স্টোন বলে।

ড্রিপ স্টোনগুলি গঠিত হয় যখন ঝরনার জল গুহার দেয়ালে এবং সিলিংয়ে জমে এবং ধীরে ধীরে খনিজ পদার্থের সাথে মিশে জমাট বাঁধে। এই জমাট বাঁধা খনিজ পদার্থগুলির মধ্যে ক্যালসিয়াম কার্বনেট, ম্যাগনেসিয়াম কার্বনেট এবং পটাসিয়াম কার্বনেট রয়েছে।

ড্রিপ স্টোন কাকে বলে

ড্রিপ স্টোন গঠনের জন্য প্রয়োজন হয় একটি ছাদের ফাটল বা গর্ত, যাতে দিয়ে ঝরনা বা জলের ধারা প্রবাহিত হতে পারে। এই জলের ধারা দ্রবীভূত করে শিলার কিছু অংশ, এবং এই দ্রবীভূত শিলা ধীরে ধীরে ফাটল বা গর্তের ভেতর জমা হতে থাকে। এই জমা হওয়া শিলাই ড্রিপ স্টোন গঠন করে।

ড্রিপ স্টোন সাধারণত নিচের দিকে ঝুলে থাকে। এর আকার বিভিন্ন রকমের হতে পারে, ছোট থেকে শুরু করে বড় পর্যন্ত। ড্রিপ স্টোন অনেক সময় খুবই সুন্দর ও আকর্ষণীয় হয়। তাই অনেক পর্যটন স্থানে ড্রিপ স্টোন দেখার জন্য মানুষ ভিড় করে।

ড্রিপ স্টোনগুলির আকার

ড্রিপ স্টোনগুলি বিভিন্ন আকারের পাওয়া যায়। কিছু ড্রিপ স্টোন খুব ছোট হয়, মাত্র কয়েক সেন্টিমিটার লম্বা। আবার অনেক বড়ও হতে পারে, কয়েক মিটার লম্বা এবং কয়েক মিটার প্রশস্ত। ড্রিপ স্টোনগুলির সাধারণ আকারগুলির মধ্যে রয়েছে:

  • স্ট্যালাকটাইট: স্ট্যালাকটাইটগুলি গুহার সিলিং থেকে ঝুলে থাকে। একটি ঝরনার জল থেকে ক্যালসিয়াম কার্বনেট জমাট বাঁধার মাধ্যমে এধরনের তৈরি হয়।
  • স্ট্যালাগমাইট: স্ট্যালাগমাইটগুলি গুহার মেঝেতে উঠে আসে। স্ট্যালাকটাইটগুলির মতো একইভাবে তৈরি হয়, কিন্তু বিপরীত দিকে।
  • ড্রপস্টোন: ড্রপস্টোনগুলি স্ট্যালাকটাইট এবং স্ট্যালাগমাইটের সংযোগস্থলে তৈরি হয়। তারা সাধারণত একটি ছোট, গোলাকার শিলা গঠন করে।
  • পেন্ডুলাম স্টোন: পেন্ডুলাম স্টোনগুলি স্ট্যালাকটাইট এবং স্ট্যালাগমাইটের মধ্যে একটি পাতলা অংশ দ্বারা সংযুক্ত থাকে। তারা সাধারণত খুব ভারসাম্যহীন হয় এবং একটি হালকা বাতাসের ঝাপটায়ও ভেঙে যেতে পারে।

ড্রিপ স্টোনের অবস্থান

বাংলাদেশে ড্রিপ স্টোন রয়েছে অনেক জায়গায়। এর মধ্যে উল্লেখযোগ্য হল:

  • বান্দরবানের নীলাচল ও থানচির পাহাড়ে
  • রাঙামাটির কাপ্তাই লেকের কাছে
  • সিলেটের জাফলং ও মাধবকুণ্ডের পাহাড়ে
  • দিনাজপুরের হাতিবান্ধা ও হিমালয় টিলায়

ড্রিপ স্টোন একটি প্রকৃতির অপূর্ব সৃষ্টি। এটি আমাদের প্রকৃতির ঐশ্বর্য ও সৌন্দর্যের এক অনন্য নিদর্শন।

Leave a Comment