স্থানীয় প্রশাসন কাকে বলে?

স্থানীয় সরকারই স্থানীয় প্রশাসন নামে পরিচিত। স্থানীয় সরকার হলো স্থানীয় ভাবে নির্বাচিত একটি প্রশাসনিক ইউনিট বা প্রশাসনিক কাঠামো। এ প্রশাসনিক কাঠামোকে সাধারণত স্থানীয় জনগণ ভোট দিয়ে নির্বাচিত করে। তারা জনগণের নির্বাচিত প্রতিনিধি হয়ে স্থানীয় জনগণের উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্প গ্রহণ করে থাকে। যেমন স্কুল নির্মাণ, কিংবা পুল- কালভার্টের সংস্কার ইত্যাদি। প্রায় ক্ষেত্রেই স্থানীয় সরকারের আয়ের নিজস্ব উৎস থাকে। স্থানীয় পর্যায় থেকে এরা আংশিক অর্থ উপার্জন করে থাকে। একই সাথে রাষ্ট্র প্রতিবছরে তাদের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য কিছু বরাদ্দ দিয়ে থাকে। স্থানীয় সরকারের আবার বিভিন্ন পর্যায় থাকে। 

গ্রাম পর্যায়ে যে স্থানীয় সরকার থাকে, তার সাথে জেলা পর্যায়ের স্থানীয় সরকারের নামের যেমনি পার্থক্য রয়েছে, ঠিক তেমনি এদের কর্মকান্ডেরও পার্থক্যও রয়েছে।

স্থানীয় সরকার ব্যবস্থা সম্পর্কে বিশেষজ্ঞরা নানা ধরনের মন্তব্য করেছেন। ডুয়ান লকার্ড (Duane Lockard) এর মতে “স্থানীয় সরকার এমন এক ধরনের সংস্থা যা স্থানীয়ভাবে ক্ষমতা পরিচালনা করে।” স্থানীয় সরকারকে তিনি পিরামিডের ন্যায় একটি শাসন কাঠামোর সর্বনিম্ন সরকারী স্তর হিসেবে চিহ্নিত করেছেন, যেখানে জাতীয় সরকার হচ্ছে সর্বোচ্চ স্তর।

অন্যদিকে জাতিসংঘ স্থানীয় সরকার ব্যবস্থাকে এমন একটি ব্যবস্থা হিসেবে চিহ্নিত করেছেন, যা রাষ্ট্রের আইন দ্বারা গঠিত হয় এবং এ সংস্থা স্থানীয় পর্যায়ে কর আদায়সহ স্থানীয় পর্যায়ের সকল কর্মকান্ড পরিচালনা ও নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে।