সেক্স ক্রোমোজোম কাকে বলে? X ক্রোমোজোম Y ক্রোমোজোমের চেয়ে কত গুন বড়

সেক্স ক্রোমোজোম কাকে বলে?

সেক্সক্রোমোজোম হল এক ধরনের ক্রোমোজোম যা লিঙ্গ নির্ধারণে ভূমিকা পালন করে। এগুলি অটোসোম থেকে আলাদা, যা অন্যান্য বৈশিষ্ট্য নির্ধারণে ভূমিকা পালন করে।

মানুষে, সেক্স ক্রোমোজোমগুলি হল এক্স এবং ওয়াই ক্রোমোজোম। মহিলাদের ডিম্বাশয়ে দুটি এক্স ক্রোমোজোম থাকে, যা XX হিসাবে লেখা হয়। পুরুষদের শুক্রাণুতে একটি এক্স ক্রোমোজোম বা একটি ওয়াই ক্রোমোজোম থাকে, যা XY বা YX হিসাবে লেখা হয়।

নিষেকের সময়, একটি শুক্রাণু একটি ডিম্বাণুকে নিষিক্ত করে। যদি শুক্রাণুতে একটি এক্স ক্রোমোজোম থাকে, তাহলে ভ্রূণটি XX হবে এবং একটি মেয়ে হবে। যদি শুক্রাণুতে একটি ওয়াই ক্রোমোজোম থাকে, তাহলে ভ্রূণটি XY হবে এবং একটি ছেলে হবে।

সেক্স ক্রোমোজোমগুলি লিঙ্গ নির্ধারণ ছাড়াও অন্যান্য বৈশিষ্ট্য নির্ধারণেও ভূমিকা পালন করে। 

উদাহরণস্বরূপ, কিছু জিন যা এক্স ক্রোমোজোমে অবস্থিত সেগুলি হিমোফিলিয়া এবং রক্তচাপের মতো রোগের সাথে যুক্ত।

সেক্স ক্রোমোজোমের কিছু সাধারণ উদাহরণ হল:

  • এক্স ক্রোমোজোম: মহিলাদের দুটি থাকে, পুরুষদের একটি থাকে।
  • ওয়াই ক্রোমোজোম: পুরুষদের একটি থাকে।
  • জেড ক্রোমোজোম: পাখি, সরীসৃপ এবং কিছু মাছের মধ্যে লিঙ্গ নির্ধারণে ভূমিকা পালন করে।
  • এসো ক্রোমোজোম: কিছু পোকামাকড়ের মধ্যে লিঙ্গ নির্ধারণে ভূমিকা পালন করে।

সেক্সক্রোমোজোমের অবস্থান এবং গঠন বিভিন্ন প্রজাতির মধ্যে পরিবর্তিত হয়।

x ক্রোমোজোম y ক্রোমোজোমের চেয়ে কত গুন বড়

মানুষের ক্ষেত্রে, এক্স ক্রোমোজোম ওয়াই ক্রোমোজোমের চেয়ে প্রায় 10 গুণ বড়। এক্স ক্রোমোজোমের দৈর্ঘ্য প্রায় 156 মিলিয়ন বেস জোড়া, যেখানে ওয়াই ক্রোমোজোমের দৈর্ঘ্য প্রায় 58 মিলিয়ন বেস জোড়া। এক্স ক্রোমোজোমে প্রায় 900 জিন থাকে, যেখানে ওয়াই ক্রোমোজোমে প্রায় 200 জিন থাকে।

মানুষের এক্স ক্রোমোজোমের গড় দৈর্ঘ্য প্রায় 5.7 মাইক্রোমিটার, যেখানে ওয়াই ক্রোমোজোমের গড় দৈর্ঘ্য প্রায় 2.3 মাইক্রোমিটার। এক্স ক্রোমোজোমের গড় ব্যাস প্রায় 0.2 মাইক্রোমিটার, যেখানে ওয়াই ক্রোমোজোমের গড় ব্যাস প্রায় 0.1 মাইক্রোমিটার।

এক্স ক্রোমোজোম এবং ওয়াই ক্রোমোজোমের মধ্যে আকারের পার্থক্য লিঙ্গ নির্ধারণের জন্য গুরুত্বপূর্ণ। মহিলাদের দুটি এক্স ক্রোমোজোম থাকার কারণে, তাদের লিঙ্গ নির্ধারণে এক্স ক্রোমোজোমের জিনগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরুষদের একটি এক্স ক্রোমোজোম এবং একটি ওয়াই ক্রোমোজোম থাকার কারণে, তাদের লিঙ্গ নির্ধারণে ওয়াই ক্রোমোজোমের জিনগুলি প্রধান ভূমিকা পালন করে।

হোমোগ্যামেটিক কাকে বলে?

হোমোগ্যামেটিক হল এমন একটি শব্দ যা এমন জীব বা কোষকে বোঝাতে ব্যবহৃত হয় যা একই ধরনের গ্যামেট উৎপন্ন করে। এক্সওয়াই লিঙ্গ নির্ধারণ ব্যবস্থায়, পুরুষরা হেটারোগ্যামেটিক, কারণ তারা সকলেই এক্স ক্রোমোজোমসহ শুক্রাণু ও ওয়াই ক্রোমোজোমসহ শুক্রাণু।

অন্যদিকে, মহিলারা হোমোগ্যামেটিক, কারণ তারা একই ধরণের গ্যামেট উৎপন্ন করে এক্স ক্রোমোজোম সহ ডিম্বাণু।

হেটারোগ্যামেটিক কাকে বলে?

হেটারোগ্যামেটিক হল এমন একটি শব্দ যা এমন জীব বা কোষকে বোঝাতে ব্যবহৃত হয় যা দুটি ভিন্ন ধরণের গ্যামেট উৎপন্ন করে। এক্সওয়াই লিঙ্গ নির্ধারণ ব্যবস্থায়, মহিলারা হোমোগ্যামেটিক, কারণ তারা একই ধরণের গ্যামেট উৎপন্ন করে এক্স ক্রোমোজোম সহ ডিম্বাণু। অন্যদিকে, পুপুরুষরা হেটারোগ্যামেটিক, কারণ তারা সকলেই এক্স ক্রোমোজোমসহ শুক্রাণু ও ওয়াই ক্রোমোজোমসহ শুক্রাণু।

Y ক্রোমোজোম এর অপর নাম কি?

Y ক্রোমোজোমের কোন অপর নাম নেই। এটিকে সাধারণত পুরুষ ক্রোমোজোম হিসেবে উল্লেখ করা হয়। এটি মানুষের লিঙ্গ নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। XY লিঙ্গ নির্ধারণ ব্যবস্থায়, পুরুষদের একটি X এবং একটি Y ক্রোমোজোম থাকে, যেখানে মহিলাদের দুটি X ক্রোমোজোম থাকে। Y ক্রোমোজোম টেস্টিসের বিকাশ এবং পুরুষের অন্যান্য যৌন বৈশিষ্ট্যগুলির জন্য দায়ী।

কিছু বিজ্ঞানী Y ক্রোমোজোমকে “পুরুষ নির্ধারণকারী ক্রোমোজোম” বা “মাইক্রোসোম” নামেও উল্লেখ করেন। তবে, এগুলি সাধারণত ব্যবহৃত হয় না।