সার্ক সনদ কাকে বলে? সার্কের উদ্দেশ্য

সার্ক সনদ কাকে বলে?

সার্ক হলো দক্ষিক এশিয়ার একটি আঞ্চলিক সহযোগিতা সংস্থা। এর পুরো নাম ‘দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (South Asian Association for Regional Co-operation)। ১৯৭৯ সালে এই সংস্থা গড়ে তোলার বিষয়ে সর্বপ্রথম উদ্যোগ নেন স্বাধীন বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

অবেশেষে ১৯৮৫ সালে বাংলাদেশের রাজধানী ঢাকায় মোট ৭ টি দেশ নিয়ে এই সংস্থা আত্মপ্রকাশ করে। এর সদস্য রাষ্ট্রগুলি হলো ভারত, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটান শ্রীলঙ্কা ও মালদ্বীপ।

৮ই ডিসেম্বর সার্ক চুক্তি বা সনদ স্বাক্ষর দিবস

সার্কের উদ্দেশ্য

বর্তমান বিশ্ব সমৃদ্ধি ও আঞ্চলিক সহযোগিতা বিশ্ব। প্রত্যেক রাষ্ট্র অন্য রাষ্ট্রের সাথে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এক সৌহার্দ্যপূর্ণ অবস্থান তৈরিতে দৃঢ়সংকল্প। পাশাপাশি জনকল্যাণের স্বার্থে বিভিন্ন রাষ্ট্র জোটবদ্ধ হয়ে উন্নয়ন ও কল্যাণমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। সার্কের উদ্দেশ্যসমূহ নিম্নরূপ –

  • দক্ষিণ এশিয়ার মানুষের জীবনমান উন্নয়ন।
  • এ অঞ্চলের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক উন্নতির ধারা ত্বরান্বিত করা।
  • দক্ষিণ এশিয়ার দেশসমূহের জাতীয় আত্মকনির্ভরশীলতা অর্জনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।
  • এ অঞ্চলের রাষ্ট্রসমূহের সাধারণ স্বার্থে সহানুভূতি ও সহযোগিতা বৃদ্ধি করা।
  • অন্যান্য আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থার সাথে সহযোগিতার সম্পর্ক স্থাপন।

সার্ক অনেকগুলো বাস্তবভিত্তিক উদ্দেশ্য নির্ধারণ করলেও  বিভিন্ন সদস্য রাষ্ট্রে মতানৈক্যের কারণে এখন অবধি দক্ষিণ এশিয়ার পৌনে দুইশত কোটি মানুষের আশা-আকাঙ্খা পূরণে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হয় নি। নানামুখী টানাপোড়েন পরিহার করে আঞ্চলিক সহযোগিতা ও উন্নতির নজর দিলে উদ্দেশ্য অর্জন সম্ভব বলে বিশেষজ্ঞগণ মনে করেন।

Leave a Comment