মুজিবনগর সরকার গঠিত হয় কখন?

মুজিবনগর সরকার গঠিত হয় ১৯৭১ সালের ১০ই এপ্রিল। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান উপজেলা মুজিবনগর) গ্রামের আমবাগানে এই সরকার শপথ গ্রহণ করে।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) নিরস্ত্র বাঙালিদের উপর গণহত্যা চালায়। এই গণহত্যাকে কেন্দ্র করে বাংলাদেশের জনগণ স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিতে ১৯৭১ সালের ১০ই এপ্রিল ১০টি মন্ত্রণালয়ের একটি অস্থায়ী সরকার গঠিত হয়। এই সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যিনি তখন পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন। অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন সৈয়দ নজরুল ইসলাম। তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান উপজেলা মুজিবনগর) গ্রামের আমবাগানে এই সরকার শপথ গ্রহণ করে। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে সৈয়দ নজরুল ইসলাম স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। ঘোষণাপত্রে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করা হয় এবং ২৬শে মার্চকে স্বাধীনতার দিন হিসেবে ঘোষণা করা হয়।

মুজিবনগর সরকারের গঠন ছিল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ ঘটনা। এই সরকারের মাধ্যমে বাংলাদেশের জনগণ বিশ্বের কাছে তাদের স্বাধীনতার দাবি জানান। মুজিবনগর সরকার মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয় এবং যুদ্ধের শেষ পর্যন্ত টিকে থাকে। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করার পর মুজিবনগর সরকার ঢাকায় ফিরে আসে এবং স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার হিসেবে দায়িত্ব পালন করে।

মুজিবনগর সরকারের গঠন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এই সরকারের মাধ্যমে বাংলাদেশের জনগণ বিশ্বের কাছে তাদের স্বাধীনতার দাবি জানান এবং স্বাধীনতার জন্য তাদের সংগ্রামের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।