মিশ্র অর্থব্যবস্থায় মূল্য কীভাবে নির্ধারিত হয়?

মিশ্র অর্থব্যবস্থায় সাধারণত স্বয়ংক্রিয় দামব্যবস্থায় বাজার মূল্য নির্ধারিত হয়। তবে মূল্য নির্ধারণে মুদ্রাস্ফীতি বা মুদ্রাসংকোচনের সময় সরকারি হস্তক্ষেপ পরিলক্ষিত হয়।

মিশ্র অর্থব্যবস্থায় ক্রেতা-বিক্রেতার পারস্পরিক ক্রিয়া ও প্রতিক্রিয়ার দ্বারা বাজারে দাম নির্ধারিত হয়। এক্ষেত্রে বাজারে চাহিদা ও যোগান ভূমিকা রাখে। দ্রব্যের দাম তার চাহিদা ও যোগান দ্বারা নির্ধারিত হলেও দামস্তরের অতিরিক্ত ঊর্ধ্বগতি সরকারি হস্তক্ষেপ নিয়ন্ত্রণ করা হয়। এছাড়া অত্যাবশ্যকীয় দ্রব্যের দাম সরকারি নিয়ন্ত্রণে রাখা হয়। অর্থাৎ মিশ্র অর্থব্যবস্থায় স্বয়ংক্রিয় দাম ব্যবস্থার মাধ্যমে দাম নির্ধারিত হলেও কিছু কিছু ক্ষেত্রে সরকারি হস্তক্ষেপ লক্ষ করা যায়।

মিশ্র অর্থব্যবস্থায় মূল্য নির্ধারণের প্রক্রিয়াটি নিম্নরূপ:

  • চাহিদা: চাহিদা হল একটি পণ্য বা পরিষেবা কেনার আগ্রহ। চাহিদা পণ্যের গুণমান, দাম, ভোক্তাদের আয় এবং অন্যান্য কারণ দ্বারা প্রভাবিত হয়।
  • যোগান: যোগান হল একটি পণ্য বা পরিষেবা সরবরাহের পরিমাণ। যোগান পণ্যের উৎপাদন খরচ, বিক্রেতাদের সংখ্যা এবং অন্যান্য কারণ দ্বারা প্রভাবিত হয়।
  • বাজার ভারসাম্য: বাজার ভারসাম্য হল যেখানে চাহিদা এবং যোগান সমান হয়। বাজার ভারসাম্যই পণ্যের দাম নির্ধারণ করে।
  • সরকারের হস্তক্ষেপ: সরকারের হস্তক্ষেপ হল সরকারের নীতিগুলি যা পণ্যের দামকে প্রভাবিত করতে পারে। সরকারের হস্তক্ষেপ পণ্যের দামকে কমাতে বা বাড়াতে পারে, বা এটি পণ্যের দামকে স্থিতিশীল করতে পারে।

মিশ্র অর্থব্যবস্থায় মূল্য নির্ধারণের প্রক্রিয়াটি জটিল এবং পরিবর্তনশীল। বাজার শক্তি এবং সরকারের হস্তক্ষেপ উভয়ই পণ্যের দামকে প্রভাবিত করে, এবং এই প্রভাবগুলি সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে পারে।

মিশ্র অর্থব্যবস্থার কিছু উদাহরণ হল মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং জাপান। এই দেশগুলিতে, মুক্ত বাজার এবং সরকার উভয়ই অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।