বিহিত মুদ্রা কাকে বলে? বিহিত মুদ্রার বৈশিষ্ট্য এবং বিহিত মুদ্রার গুরুত্ব

বিহিত মুদ্রা কাকে বলে?

বিহিত মুদ্রা হলো একটি নির্দিষ্ট দেশ বা অঞ্চলে প্রচলিত মুদ্রা। এটি সেই দেশের বা অঞ্চলের সরকার কর্তৃক আইনগতভাবে স্বীকৃত। বিহিত মুদ্রা ব্যবহারের ক্ষেত্রে কোনো বাধা-নিষেধ নেই। যেকোনো ব্যক্তি এই মুদ্রা ব্যবহার করতে পারে।বাংলাদেশে বিহিত মুদ্রা হলো বাংলাদেশি টাকা। বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রকাশিত বাংলাদেশি টাকার নোট ও কয়েনই বাংলাদেশে বিহিত মুদ্রা।

বিহিত মুদ্রার বিপরীতে রয়েছে বিদেশী মুদ্রা। বিদেশী মুদ্রা কোনো দেশের সরকার কর্তৃক আইনগতভাবে স্বীকৃত নয়। এটি শুধুমাত্র সেই দেশের বা অঞ্চলের বাসিন্দারাই ব্যবহার করতে পারে। যেকোনো ব্যক্তি যদি বিদেশী মুদ্রা ব্যবহার করতে চায়, তাহলে তার অবশ্যই সেই দেশের বা অঞ্চলের সরকারের অনুমতি নিতে হবে।

বিহিত মুদ্রার বৈশিষ্ট্য

বিহিত মুদ্রার কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো:

  • এটি একটি নির্দিষ্ট দেশ বা অঞ্চলে প্রচলিত মুদ্রা।
  • এটি সেই দেশের বা অঞ্চলের সরকার কর্তৃক আইনগতভাবে স্বীকৃত।
  • এটি ব্যবহারের ক্ষেত্রে কোনো বাধা-নিষেধ নেই।
  • যেকোনো ব্যক্তি এই মুদ্রা ব্যবহার করতে পারে।

বিহিত মুদ্রার গুরুত্ব

বিহিত মুদ্রার গুরুত্ব অপরিসীম। এটি একটি দেশের অর্থনীতির ভিত্তি। বিহিত মুদ্রার মাধ্যমে একটি দেশের অর্থনীতির লেনদেন পরিচালিত হয়। বিহিত মুদ্রার মাধ্যমে একটি দেশের অর্থনীতির উন্নতি ও স্থিতিশীলতা বজায় রাখা সম্ভব হয়।

বিহিত মুদ্রার কিছু গুরুত্বপূর্ণ গুরুত্ব হলো:

ব্যবহারিকতা: বিহিত মুদ্রা একটি দেশের অর্থনীতির লেনদেন পরিচালনার জন্য একটি কার্যকর উপায়। এটি একটি সাধারণ মানদণ্ড প্রদান করে যা অনুসরণ করে সকল ব্যবসায়িক লেনদেন করা যেতে পারে। এটি লেনদেনকে আরও সহজতর এবং দক্ষ করে তোলে।

স্থিতিশীলতা: বিহিত মুদ্রা একটি দেশের অর্থনীতির স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করে। এটি একটি স্থিতিশীল মূল্যমান প্রদান করে যা ব্যবসায়ীদের তাদের লাভ এবং ক্ষতিগুলির পরিকল্পনা করতে সহায়তা করে। এটি মুদ্রাস্ফীতি এবং অবমূল্যায়নের মতো অর্থনৈতিক অস্থিরতা থেকে রক্ষা করতে পারে।

অর্থনৈতিক বৃদ্ধি: বিহিত মুদ্রা একটি দেশের অর্থনৈতিক বৃদ্ধিতে সহায়তা করে। এটি ব্যবসায় এবং বিনিয়োগকে উত্সাহিত করে। এটি একটি দেশের পণ্য ও পরিষেবার জন্য আরও বৈশ্বিক বাজার প্রদান করে।

বিহিত মুদ্রা ছাড়া, একটি দেশের অর্থনীতি কার্যকরভাবে কাজ করতে পারে না। বিহিত মুদ্রা একটি দেশের অর্থনৈতিক বিকাশের জন্য অপরিহার্য।