বাজার বলতে কী বুঝায়?

বাজার বলতে একটি স্থানকে বুঝায়, যেখানে ক্রেতা ও বিক্রেতা একত্রিত হয়ে তাদের প্রয়োজনীয় পণ্যসামগ্রী সংগ্রহ করে থাকে। যেমন: মৌচাক মার্কেট, নিউমার্কেট, বাংলা বাজার, গুলশান মার্কেট ইত্যাদি।

অর্থনীতিতে বাজার বলতে কোনো পণ্যকে কেন্দ্র করে যে বাজার গড়ে ওঠে তাকে বোঝায়। যেমন: ধানের বাজার, পাটের বাজার, চায়ের বাজার, শেয়ার বাজার ইত্যাদি।

বাজারজাতকরণের দৃষ্টিতে বাজার হচ্ছে, কোনো পণ্যের বর্তমান ও ভবিষ্যৎ সম্ভাব্য ক্রেতার সমষ্টি যাদের কোনো নির্দিষ্ট একটি পণ্যের অভাব রয়েছে, কেনার সামর্থ্য রয়েছে এবং অর্থ ব্যয় করে ঐ পণ্যটি পাবার প্রবল ইচ্ছা রয়েছে।

Philip Kotler এবং Gary Armstrong-এর মতে, “Market is the set of actual and potential buyers of a product or service” অর্থাৎ “বাজার হচ্ছে একটি পণ্য বা সেবার বর্তমান ও সম্ভাব্য ক্রেতার সেট”।

Heury Assacl বলেন, “Market is a group of customers who seek similar product benerfit”. অর্থাৎ “বাজার হচ্ছে একদল ক্রেতা যারা একই পণ্য সুবিধা প্রত্যাশা করে”।

Boone এবং Kurtz-এর মতে, “Market is customers who possess purchasing power and both willingness and the authority to buy.” অর্থাৎ “বাজার হচ্ছে ক্রেতা যাদের ক্রয়ক্ষমতা আছে এবং ক্রয়ের ইচ্ছাও কর্তৃত্ব উভয়ই আছে”।

Lamb, Hair এবং McDaniel-এর মতে, “Market is people or organizations with needs or wants and with the ability and the willingness to buy. অর্থাৎ “বাজার হচ্ছে প্রয়োজন বা অভাব এবং ক্রয়ের যোগ্যতা ও ইচ্ছাযুক্ত ব্যক্তি বা সংগঠন”।

সুতরাং দেখা যাচ্ছে যে, বাজার হিসেবে গণ্য হতে হলে সেক্ষেত্রে কয়েকটি অনুমিত শর্ত পূরণ করতে হবে। যেমন:

ক) বর্তমান সম্ভাব্য ক্রেতা;

খ) পণ্যের অভাব আছে;

গ) অভাব পূরণ করার সামর্থ্য আছে;

ঘ) অর্থ ব্যয় করে পণ্যটি পাবার তীব্র আকাঙ্খা রয়েছে।

সুতরাং উল্লিখিত আলোচনা ও সংজ্ঞাগুলোর পরিশেষে বলা যায়, বাজার হচ্ছে কোন পণ্যের বর্তমান ও সম্ভাব্য ক্রেতার সমষ্টি যাদের অভাব আছে, অভাব মেটাবার মত অর্থ আছে, অর্থ ব্যয় করার ইচ্ছা ও কর্তৃত্ব আছে।