বাক্য কাকে বলে? বাক্য কত প্রকার ও কী কী? বাক্যের গুণ

বাক্য কাকে বলে?

  • যে সুবিন্যস্ত পদসমষ্টি দ্বারা কোনো বিষয়ে বক্তার মনোভাব সম্পূর্ণরূপে প্রকাশিত হয়, তাকে বাক্য বলে।
  • বাক্য ভাষার প্রধান উপাদান। আর বাক্যের মৌলিক উপাদান হলো ‘শব্দ’। কয়েকটি শব্দ মিলিত হয়ে যদি একটি পূর্ণ মনের ভাব প্রকাশ করে, তাহলে তাকে বাক্য বলে। যেমন: আমি স্কুলে যাই।
  • ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় বলেন, ‘যে পদ বা শব্দ-সমষ্টির দ্বারা কোন বিষয়ে বক্তার ভাব সম্পূর্ণরূপে প্রকটিত হয়, সেই পদ বা শব্দ সমষ্টিকে বাক্য বলে।’
  • সুনীলকুমার মুখোপাধ্যায় বলেছেন, ‘পরস্পর অর্থসম্বন্ধ বিশিষ্ট যে পদ গুলোর দ্বারা একটি সম্পূর্ণ ধারণা বা বক্তব্য বা ভাব প্রকাশ পায় সেই পদ গুলোর সমষ্টিকে বাক্য বলে।’
  • ভাষাবিদ্ জ্যোতিভূষণ চাকী বলেছেন, ‘যথাযথ বিন্যস্ত শব্দ-সমষ্টি যদি একটি সম্পূর্ণ মনোভাব প্রকাশ করে তাকে বাক্য বলে।’
  • যে সুবিন্যস্ত পদসমষ্টি দ্বারা কোনো বিষয়ে বক্তার মনোভাব সম্পূর্ণরূপে প্রকাশিত হয়, তাকে বাক্য বলে। ডক্টর সুনীতিকুমার মুখোপাধ্যায়ের মতে, ‘পরস্পর অর্থসম্বন্ধবিশিষ্ট যে পদগুলোর দ্বারা একটি সম্পূর্ণ ধারণা বা বক্তব্য বা ভাব প্রকাশ পায়, সে পদগুলোর সমষ্টিকে বাক্য বলে।

বাক্যের গঠনগত শ্রেণিবিভাগ

গঠনগত ভাবে বাক্যকে চারটি ভাগে ভাগ করা যায়। যথা –

১) সরল বাক্য

২) যৌগিক বাক্য

৩) জটিল বাক্য

৪) মিশ্র বাক্য

১) সরল বাক্যঃ যে বাক্যে একটি মাত্র সমাপিকা ক্রিয়া বর্তমান, তাকে সরল বাক্য বা সাধারণ বাক্য বলা হয়। যেমনঃ সে ফুটবল খেলে। এই বাক্যের একটি মাত্র সমাপিকা ক্রিয়া হল ‘খেলে’।

২) যৌগিক বাক্যঃ একাধিক সরল বাক্য যখন অর্থ ও গঠন অপরিবর্তিত রেখে এক বা একাধিক সংযোজক অব্যয়ের দ্বারা মিলিত হয়ে বাক্য গঠন করে, তখন সেই বাক্যকে যৌগিক বাক্য বলা হয়। যেমনঃ রোহিত ভালো ক্রিকেট খেলোয়াড় কিন্তু বিশ্বকাপে ভালো খেলেনি। এখানে দুটি সরল বাক্য একটি সংযোজক অব্যয় দ্বারা যুক্ত হয়ে যৌগিক বাক্য গঠন করেছে।

৩) জটিল বাক্যঃ যে বাক্য স্বাধীন সরল বাক্য এবং এক বা একাধিক আশ্রিত খণ্ডবাক্য, তাকে জটিল বাক্য বলা হয়। যেমনঃ আমি জানি যে তুমি মিথ্যাবদী নও। এখানে আমি জানি হলো সরল বাক্য এবং যে তুমি মিথ্যাবদী নও হলো আশ্রিত খন্ডবাক্য।

৪) মিশ্র বাক্যঃ সরল, জটিল ও যৌগিক বাক্যের মধ্যে যেকোনো দু’ধরনের বাক্য যুক্ত হয়ে মিশ্র আকারের বৃহত্তর কোনো জটিল বা যৌগিক বাক্য গঠন করলে তাকে মিশ্র বাক্য বলা হয়। যেমনঃ আমরা বাড়ি এলাম আর বাবাও এলেন এক ছেলেকে সঙ্গে নিয়ে যে বাবার অফিসে চাকরি করে। এখানে ‘আমরা বাড়ি এলাম’ হল সরল বাক্য এবং ‘বাবাও এলেন এক ছেলেকে সঙ্গে নিয়ৈ যে বাবার অফিসে চাকরি করে’ হল জটিল বাক্য।

ভাষার বিচারে বাক্যের নিম্নলিখিত তিনটি গুণ থাকা চাই। 

যেমন –

১. আকাঙ্ক্ষা
২. আসত্তি এবং
৩. যোগ্যতা।