বাংলাদেশের মার্কেটিং এর জনক কে?

মার্কেটিং এর জনক হলেন ফিলিপ কোটলার। তিনি একজন আমেরিকান লেখক, অধ্যাপক এবং মার্কেটিং বিশেষজ্ঞ। তিনি ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন এবং মিনেসোটা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং-এ ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬২ সাল থেকে মার্কেটিং বিষয়ে গবেষণা এবং লেখার সাথে জড়িত।

কোটলারের ১৯৬৭ সালের বই “Marketing Management” মার্কেটিং বিষয়ে একটি মৌলিক পাঠ্যপুস্তক হিসাবে বিবেচিত হয়। তিনি “Marketing Mix” তত্ত্বের প্রবক্তা, যা একটি ব্যবসার পণ্য, মূল্য, প্রচার এবং স্থানের চারটি উপাদানকে বোঝায়।

কোটলার মার্কেটিং কে একটি সামাজিক এবং ব্যবস্থাগত প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করেছেন যা ব্যক্তি বা গোষ্ঠীগুলিকে তাদের চাহিদা এবং আকাঙ্ক্ষা পূরণের জন্য প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবাগুলি সনাক্ত করতে, বিনিময় করতে এবং উপভোগ করতে সহায়তা করে।

তার অবদানের জন্য, কোটলারকে “মার্কেটিং-এর জনক” হিসাবে বিবেচনা করা হয়। তিনি মার্কেটিং কে একটি বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত ক্ষেত্র হিসাবে গড়ে তুলতে সহায়তা করেছেন।

এখানে ফিলিপ কোটলারের কিছু উল্লেখযোগ্য অর্জন রয়েছে:

  • তিনি ১৯৬৭ সালে “Marketing Management” বইটি প্রকাশ করেন, যা মার্কেটিং বিষয়ে একটি মৌলিক পাঠ্যপুস্তক হিসাবে বিবেচিত হয়।
  • তিনি “Marketing Mix” তত্ত্বের প্রবক্তা, যা একটি ব্যবসার পণ্য, মূল্য, প্রচার এবং স্থানের চারটি উপাদানকে বোঝায়।
  • তিনি মার্কেটিং কে একটি সামাজিক এবং ব্যবস্থাগত প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করেছেন।
  • তিনি মার্কেটিং কে একটি বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত ক্ষেত্র হিসাবে গড়ে তুলতে সহায়তা করেছেন।

ফিলিপ কোটলার বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মার্কেটিং বিশেষজ্ঞদের একজন। তার কাজ মার্কেটিং কে একটি আন্তর্জাতিক শিল্পে পরিণত করতে সহায়তা করেছে।