প্রশাসনিক জবাবদিহিতা কাকে বলে?

প্রশাসনিক জবাবদিহিতা নির্ধারিত কর্মজীবী কর্মচারী এবং কর্মকর্তাদের বিবর্তন হিসাবে তাদের ক্রিয়াগুলি তাদের কর্তৃত্বের সীমার মধ্যে বা বাইরে রয়েছে কিনা সে হিসাবে এটি সংজ্ঞায়িত হতে পারে। ধারণাটি কয়েক বছর ধরে বিভিন্ন উদ্বেগ এবং জোর প্রকাশ করেছে। জবাবদিহিতার চারটি রূপ নিম্নলিখিত পয়েন্টগুলির মধ্যে আলাদা করা যেতে পারে: যাকে দায়বদ্ধ বলে বিবেচনা করা হয়, যার কাছে তিনি দায়বদ্ধ, তিনি যে মানদণ্ড বা মূল্যবোধের দায়বদ্ধ, এবং যে উপায়ে তিনি দায়বদ্ধ।

এগুলি হ’ল ঐতিহ্যবাহী জবাবদিহিতা যা আর্থিক আর্থিক লেনদেনের নিয়মিততা এবং বিশ্বস্ত আনুগত্যের পাশাপাশি আইনি প্রয়োজনীয়তা এবং প্রশাসনিক নীতিগুলি মেনে চলায় ফোকাস করে; পরিচালনীয় জবাবদিহিতা যা তহবিল, সম্পত্তি, জনশক্তি এবং অন্যান্য সংস্থান ব্যবহারে দক্ষতা এবং অর্থনীতির সাথে সম্পর্কিত; প্রোগ্রামের জবাবদিহিতা যা সরকারী কার্যক্রমের ফলাফলগুলিতে মনোযোগ দেয়; এবং প্রক্রিয়া জবাবদিহিতা যা প্রক্রিয়া এবং অপারেশন পদ্ধতির সহানুভূতি দেয়।

জন প্রশাসন তত্ত্বের সাথে জবাবদিহিতা সম্পর্কিত, জবাবদিহিতার ধরণ এবং জনপ্রশাসনের বিভিন্ন ধরণের উদ্বেগের একত্রিততা পাওয়া যায়। বাহ্যিক নিয়ন্ত্রণ আরোপের মাধ্যমে এবং স্ব-নিয়ন্ত্রণকারী মূল্যবোধের প্ররোচনার মাধ্যমে জবাবদিহিতা প্রচার করা যেতে পারে। ক্ষমতা, বিচক্ষণতা, কর্মচারী আচরণ নিয়ন্ত্রণের প্রক্রিয়া যেমন নিয়ন্ত্রণ, তদারকি, প্রভাব এবং পরিচালনা এবং অন্যান্য অতিরিক্ত আমলাতান্ত্রিক মূল্যবোধ জবাবদিহি করে। প্রোগ্রামের বিষয়বস্তু এবং অংশগ্রহণমূলক পদ্ধতিগুলির উপর ক্রমবর্ধমান নির্ভরতা রয়েছে, এবং আলোচনার উপর জোর দেওয়া এবং এমনকি জবাবদিহিতার মানদণ্ডের স্ব-স্থিরতা। এই পরিবর্তনগুলি সত্ত্বেও, দুর্নীতি ও দুর্নীতির সমস্যা এবং জনস্বার্থের সাথে সরকারী পদক্ষেপের অসামঞ্জস্যতা রয়ে গেছে।