পদ্মা নদীর উৎপত্তিস্থল কোথায়?

পদ্মা নদীর উৎপত্তিস্থল ভারতের হিমালয় পর্বতমালার গঙ্গোত্রী হিমবাহে। এই হিমবাহ থেকে বেরিয়ে আসা দুটি নদী, ভাগীরথী এবং অলকানন্দা, কোশি নদীতে মিলিত হয়ে পূর্ব দিকে প্রবাহিত হয়। এই নদীটি ভারতের উত্তর প্রদেশ ও বিহার রাজ্যের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বাংলাদেশে প্রবেশ করে। বাংলাদেশের রাজশাহী জেলার পবা উপজেলার মানাকোসা ও দুর্লভপুর ইউনিয়নে এই নদীটি পদ্মা নামে পরিচিতি লাভ করে।

পদ্মা নদীর দৈর্ঘ্য ২৫৯৭ কিলোমিটার। এটি বাংলাদেশ ও ভারতের বৃহত্তম নদী। এই নদীটি বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় বঙ্গোপসাগরে মিলিত হয়।

পদ্মা নদী বাংলাদেশের অর্থনীতি ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই নদীটি বাংলাদেশের প্রধান যোগাযোগ ও পরিবহন ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ। এছাড়াও, এই নদীটি বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই নদীর তীরবর্তী এলাকায় প্রচুর পরিমাণে ধান, পাট, গম, এবং অন্যান্য ফসল চাষ হয়। এছাড়াও, এই নদীর তীরবর্তী এলাকায় প্রচুর পরিমাণে মৎস্য শিকার হয়।

পদ্মা নদী বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। এই নদীটি বাংলাদেশের পরিবেশ ও জলবায়ু নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও, এই নদীটি বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ।