দ্রাঘিমাংশ কাকে বলে? – বিস্তারিত আলোচনা

দ্রাঘিমাংশ হল পৃথিবীর একটি স্থানাঙ্ক ব্যবস্থা যা পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরুকে সংযুক্ত করে। এটি বিষুবরেখা থেকে পৃথিবীর উত্তর বা দক্ষিণে কোনো স্থানের কৌণিক দূরত্ব। দ্রাঘিমাংশের পরিমাপ ৩৬০ ডিগ্রি।

দ্রাঘিমাংশ কাকে বলে?

দ্রাঘিমাংশ হল পৃথিবীর একটি স্থানাঙ্ক ব্যবস্থা যা পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরুকে সংযুক্ত করে। এটি বিষুবরেখা থেকে পৃথিবীর উত্তর বা দক্ষিণে কোনো স্থানের কৌণিক দূরত্ব। দ্রাঘিমাংশের পরিমাপ ৩৬০ ডিগ্রি।

দ্রাঘিমাংশের ইতিহাস

দ্রাঘিমাংশের ধারণা প্রথম প্রবর্তন করেন গ্রিক গণিতবিদ এবং জ্যোতির্বিদ হিপার্কাস (খ্রিস্টপূর্ব ১৯০-১২০)। তিনি পৃথিবীর আকার এবং আকৃতি নির্ণয়ের জন্য একটি দ্রাঘিমাংশ ব্যবস্থা তৈরি করেছিলেন।

দ্রাঘিমাংশের পরিমাপ

দ্রাঘিমাংশের পরিমাপ করা হয় বিষুবরেখা থেকে পৃথিবীর উত্তর বা দক্ষিণে কোনো স্থানের কৌণিক দূরত্বের মাধ্যমে। বিষুবরেখাকে ০ ডিগ্রি দ্রাঘিমাংশ ধরা হয়। এর পূর্বে অবস্থিত স্থানগুলির দ্রাঘিমাংশ পূর্ব দ্রাঘিমাংশ হিসেবে পরিচিত, এবং এর পশ্চিমে অবস্থিত স্থানগুলির দ্রাঘিমাংশ পশ্চিম দ্রাঘিমাংশ হিসেবে পরিচিত।

দ্রাঘিমাংশের ব্যবহার

দ্রাঘিমাংশের ব্যবহার নিম্নরূপ:

  • স্থান নির্ণয়ের জন্য
  • সময় নির্ণয়ের জন্য
  • পূর্ব-পশ্চিম দিক নির্ণয়ের জন্য
  • মহাকাশযানের গতিবিধি নির্ণয়ের জন্য

দ্রাঘিমাংশের কিছু গুরুত্বপূর্ণ মেরিডিয়ান

  • গ্রিনউইচ মেরিডিয়ান: এটি ০ ডিগ্রি দ্রাঘিমাংশের মেরিডিয়ান। এটিকে আন্তর্জাতিক মান সময়ের (GMT) মেরিডিয়ান হিসেবেও বিবেচনা করা হয়।
  • ৯০ ডিগ্রি পূর্ব মেরিডিয়ান: এটি ইউরোপ এবং এশিয়ার পূর্ব সীমানা হিসেবে বিবেচিত হয়।
  • ১৮০ ডিগ্রি মেরিডিয়ান: এটি প্রশান্ত মহাসাগরের মধ্য দিয়ে চলে এবং এটিকে আন্তর্জাতিক তারিখরেখা হিসেবে বিবেচনা করা হয়।

দ্রাঘিমাংশ সম্পর্কিত কিছু প্রশ্নোত্তর

১। দ্রাঘিমাংশের পরিমাপের একক কী?

দ্রাঘিমাংশের পরিমাপের একক হল ডিগ্রি।

২। পৃথিবীর কতটি দ্রাঘিমাংশ রয়েছে?

পৃথিবীর ৩৬০টি দ্রাঘিমাংশ রয়েছে।

৩। দ্রাঘিমাংশের সাথে সময়ের সম্পর্ক কী?

দ্রাঘিমাংশের সাথে সময়ের সরাসরি সম্পর্ক রয়েছে। পূর্ব দিকে যেতে যেতে সময় বৃদ্ধি পায়, এবং পশ্চিম দিকে যেতে যেতে সময় হ্রাস পায়।

৪। দ্রাঘিমাংশের সাথে দিক নির্ণয়ের সম্পর্ক কী?

দ্রাঘিমাংশের সাথে পূর্ব-পশ্চিম দিক নির্ণয়ের সম্পর্ক রয়েছে। পূর্ব দিকের দ্রাঘিমাংশগুলি পূর্ব দিক নির্দেশ করে, এবং পশ্চিম দিকের দ্রাঘিমাংশগুলি পশ্চিম দিক নির্দেশ করে।

৫। দ্রাঘিমাংশের সাথে মহাকাশযানের গতিবিধির সম্পর্ক কী?

দ্রাঘিমাংশের সাথে মহাকাশযানের গতিবিধির সরাসরি সম্পর্ক রয়েছে। মহাকাশযানগুলিকে তাদের গতিবিধি নির্ণয় এবং নিয়ন্ত্রণের জন্য দ্রাঘিমাংশ ব্যবহার করা হয়।