ঠান্ডা যুদ্ধ কাকে বলে?

ঠান্ডা যুদ্ধ হল ১৯৪৭ থেকে ১৯৯১ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে বিশ্বব্যাপী রাজনৈতিক ও সামরিক সংঘাত। এটি একটি প্রত্যক্ষ যুদ্ধ ছিল না, তবে দুই শক্তির মধ্যে একটি দীর্ঘস্থায়ী প্রতিদ্বন্দ্বিতা ছিল যা বিশ্বের অনেক অঞ্চলে প্রভাব ফেলেছিল।

ঠান্ডা যুদ্ধের সূচনা হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর। যুদ্ধের শেষে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন বিশ্বের দুটি প্রধান শক্তি হয়ে ওঠে। তাদের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক মতপার্থক্য ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র একটি পুঁজিবাদী দেশ ছিল, অন্যদিকে সোভিয়েত ইউনিয়ন একটি সমাজতান্ত্রিক দেশ ছিল। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী মুক্তবাজার অর্থনীতি এবং গণতন্ত্রের প্রসারকে সমর্থন করত, অন্যদিকে সোভিয়েত ইউনিয়ন বিশ্বব্যাপী কমিউনিজমের প্রসারকে সমর্থন করত।

ঠান্ডা যুদ্ধের সময়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন বিশ্বের অনেক অঞ্চলে পরোক্ষ যুদ্ধে জড়িত হয়েছিল। এই যুদ্ধগুলিতে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন জড়িত ছিল না, তবে তারা তাদের মিত্র দেশগুলিকে সমর্থন করেছিল। ঠান্ডা যুদ্ধের সবচেয়ে উল্লেখযোগ্য পরোক্ষ যুদ্ধগুলির মধ্যে রয়েছে কোরিয়ান যুদ্ধ (১৯৫০-১৯৫৩) এবং ভিয়েতনাম যুদ্ধ (১৯৫৪-১৯৭৫)।

ঠান্ডা যুদ্ধের সময়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতায়ও জড়িত ছিল। এই প্রতিযোগিতাটি বিশ্বকে পারমাণবিক যুদ্ধের হুমকির মধ্যে ফেলে দিয়েছিল।

ঠান্ডা যুদ্ধ ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের সাথে শেষ হয়েছিল। সোভিয়েত ইউনিয়নের পতন মার্কিন যুক্তরাষ্ট্রকে বিশ্বের একমাত্র শক্তিশালী দেশ হিসেবে রেখেছে।