ঝুলন্ত সংসদ কি বা ঝুলন্ত সংসদ কাকে বলে?

সাধারণ নির্বাচনের পর যদি দেখা যায় কোন দল বা জোট আইনসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ করতে সমর্থ হয়নি, তখন সে অবস্থাকে ঝুলন্ত সংসদ বা Hung Parliament বলা হয়।

একটি ঝুলন্ত সংসদ হ’ল ওয়েস্টমিনস্টার ব্যবস্থার অধীনে আইনসভাগুলিতে এমন একটি পরিস্থিতি বর্ণনা করার জন্য ব্যবহৃত হয় যেখানে কোনও নির্দিষ্ট রাজনৈতিক দল বা প্রাক-বিদ্যমান জোটের সংসদ বা অন্যান্য আইনসভায় পুরোপুরি বিধায়কদের সংখ্যা নেই।

এই পরিস্থিতিতে সুষম সংসদ হিসাবে, বা কোনও সামগ্রিক নিয়ন্ত্রণাধীন আইনসভা হিসাবে কম দেখা গেলেও সংখ্যালঘু সরকার হতে পারে।

এই শব্দটি বহু-দলীয় সিস্টেমে প্রাসঙ্গিক নয় যেখানে একক দলের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জন বিরল।

ওয়েস্টমিনস্টার পদ্ধতিতে, একটি ঝুলন্ত সংসদের পরিস্থিতিতে কোনও দল বা জোটের কার্যনির্বাহী নিয়ন্ত্রণ গ্রহণ করার একটি স্বয়ংক্রিয় ম্যান্ডেট নেই – এটি এমন একটি পদ যা সাধারণত সংসদীয় ব্যবস্থায় “সরকার গঠন ” নামে পরিচিত।

এটি সম্ভব যে একটি নতুন জোট সরকার গঠনের মাধ্যমে, বা পূর্ব-বিদ্যমান জোটে পূর্বে অনুমোদিত না হওয়া সদস্যদের যোগ করার মাধ্যমে একটি নিখুঁত সংখ্যাগরিষ্ঠতা অর্জন করা যেতে পারে।

তবে, সংখ্যালঘু সরকার এর পরিবর্তে ফলস্বরূপ হতে পারে: অর্থাৎ, যে দলের সর্বাধিক সদস্য রয়েছে তার পক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ছাড়াই সরকার গঠনের অনুমতি দেওয়া হয় তবে শর্ত থাকে যে এটির সাথে অপ্রাপ্ত সদস্যদের যেমন চলমান সমর্থন রয়েছে যেমন ছোটখাটো দল এবং / অথবা স্বতন্ত্র বিধায়করা।