ক্লাউড কম্পিউটিং কাকে বলে? ক্লাউড কম্পিউটিং এর বৈশিষ্ট্য এবং শ্রেণিবিভাগ

ক্লাউড কম্পিউটিং

ক্লাউড কম্পিউটিং মূলত নির্দিষ্ট কোনো টেকনোলজি নয় বরং এটি একটি ব্যবসায়িক মডেল। অর্থাৎ এর মাধ্যমে ক্রেতা ও সার্ভিসদাতা উভয়ই ব্যবসায়িকভাবে লাভবান হয়ে থাকেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং (ANSI)- এর সংজ্ঞা অনুসারে, বিভিন্ন ধরনের কম্পিউটার রিসোর্স যেমন- নেটওয়ার্ক, সার্ভার, স্টোরেজ, সফটওয়্যার ও সার্ভিস নেটওয়ার্কের মাধ্যমে ক্রেতার সুবিধা অনুসারে, চাহিবামাত্র ও চাহিদা অনুসারে, সহজে ব্যবহার করার সুযোগ প্রদান বা ভাড়া দেওয়ার সিস্টেমকে বলা হয় ক্লাউড কম্পিউটিং।

ক্লাউড কম্পিউটিং এর বৈশিষ্ট্য

ক্লাউড কম্পিউটিং হলো ক্রেতার তথ্য ও বিভিন্ন অ্যাপ্লিকেশনকে কোনো সার্ভিসদাতার সিস্টেমে আউটসোর্স করার এমন একটি মডেল যেখানে প্রধান তিনটি বৈশিষ্ট্য থাকবে।

  • Resource Flexibility / Scalability – ছোট বা বড় যেকোনো ক্রেতার সব রকম চাহিদা মেটাতে হবে, ক্রেতা যত চাইবে সার্ভিসদাতা তত পরিমাণ সার্ভিস দিতে পারবে।
  • On Demand – ক্রেতা যখনই চাইবে সার্ভিসদাতা তখনই সার্ভিস দিতে পারবে। ক্রেতা যখন ইচ্ছে তখন তার চাহিদা বাড়াতে বা কমাতে পারবে।
  • Pay as you go – ক্রেতাকে আগে থেকেই কোনো সার্ভিস রিজার্ভ করতে হবে না। ক্রেতা যতটুকু ব্যবহার করবে, শুধুমাত্র ততটুকুর জন্যই মূল্য পরিশোধ করবে।

ক্লাউড কম্পিউটিং এর শ্রেণিবিভাগ

ক্লাউড কম্পিউটিং পদ্ধতিকে প্রধানত তিন ভাগে ভাগ করা যায়। যথা-

প্রাইভেট ক্লাউডঃ প্রাইভেট ক্লাউড হলো সম্পূর্ণভাবে একটি একক প্রতিষ্ঠানের জন্য প্রতিষ্ঠানটির নিজস্ব ব্যবস্থাপনায় কিংবা থার্ড পার্টির ব্যবস্থাপনায় পরিচালিত হয় এমন একটি ক্লাউড অবকাঠামো, যা অভ্যন্তরীণ বা বাহ্যিকভাবে প্রতিষ্ঠিত হতে পারে। এ ধরনের ক্লাউড পরিচালনা অত্যন্ত ব্যয়বহুল, তবে অনেক বড় প্রতিষ্ঠানের অনেকগুলো শাখায় ডেটা সেন্টার না বসিয়ে একটি মাত্র ক্লাউড ডেটা সেন্টার স্থাপন করলে প্রতিষ্ঠানটির জন্য সাশ্রয়ী হবে।

পাবলিক ক্লাউডঃ যে ক্লাউডের সার্ভিসগুলো ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত সকলের ব্যবহারের জন্য উন্মুক্ত তাকে পাবলিক ক্লাউড বলে। এক্ষেত্রে সার্ভিসগুলো (অ্যাপ্লিকেশন, স্টোরেজ এবং অন্যান্য রিসোর্স) বিনামূল্যে বা স্বল্প ব্যয়ে ব্যবহার করা যায়। পাবলিক ক্লাউড সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান যেমন- Amazon, Microsoft এবং Google তাদের নিজস্ব ডেটা সেন্টারে পাবলিক ক্লাউডের অবকাঠামো স্থাপন ও পরিচালনা করার মাধ্যমে বিভিন্ন ধরনের সার্ভিস প্রদান করে থাকে।

হাইব্রিড ক্লাউডঃ দুই বা ততোধিক ধরনের ক্লাউড (প্রাইভেট, পাবলিক বা কমিউনিটি) এর সংমিশ্রণই হলো হাইব্রিড ক্লাউড। বিভিন্ন ধরনের ক্লাউড পৃথক বৈশিষ্ট্যের হলেও এক্ষেত্রে একই সাথে সংঘবদ্ধভাবে কাজ করে। হাইব্রিড এক বা একাধিক ক্লাউড সার্ভিসকে একীভূত করে একটি ক্লাউড সার্ভিসের ক্ষমতা বর্ধিত করে বা সীমাবদ্ধতা অতিক্রম করে।