উদ্ভিদ ও প্রাণীর পারস্পরিক নির্ভরশীলতা ব্যাখ্যা কর।

উদ্ভিদ ও প্রাণী একে অপরের উপর নির্ভরশীলভাবে বেঁচে থাকে। উদ্ভিদ খাদ্য তৈরি করে এবং প্রাণী খাদ্য গ্রহণ করে। উদ্ভিদ অক্সিজেন ত্যাগ করে এবং প্রাণী শ্বাস গ্রহণ করে। উদ্ভিদ প্রাণীর জন্য আবাসস্থল প্রদান করে এবং প্রাণী উদ্ভিদের পরাগায়ন ও বীজের বিস্তারে সহায়তা করে।

উদ্ভিদ ও প্রাণীর পারস্পরিক নির্ভরশীলতার কিছু উদাহরণ নিম্নরূপ:

  • খাদ্য: উদ্ভিদ খাদ্যের প্রধান উৎস। প্রাণীরা উদ্ভিদের বিভিন্ন অংশ, যেমন ফল, শাকসবজি, বীজ, শস্য, এবং গাছের পাতা খাদ্য হিসেবে গ্রহণ করে।
  • অক্সিজেন: উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইড থেকে অক্সিজেন উৎপন্ন করে। প্রাণীরা শ্বাস গ্রহণের মাধ্যমে অক্সিজেন গ্রহণ করে।
  • কার্বন ডাই-অক্সাইড: প্রাণীরা শ্বাস গ্রহণের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইড নির্গত করে। উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে।
  • আবাসস্থল: উদ্ভিদ প্রাণীদের জন্য আবাসস্থল প্রদান করে। গাছপালা, ঝোপঝাড়, এবং বন প্রাণীদের আশ্রয়, খাদ্য, এবং প্রজনন স্থান প্রদান করে।
  • পরাগায়ন ও বীজের বিস্তার: প্রাণীরা উদ্ভিদের পরাগায়ন ও বীজের বিস্তারে সহায়তা করে। মৌমাছি, প্রজাপতি, এবং অন্যান্য পোকামাকড় ফুলের পরাগায়নে সহায়তা করে। পাখি, স্তন্যপায়ী প্রাণী, এবং অন্যান্য প্রাণী উদ্ভিদের বীজ ছড়িয়ে দেয়।

উদ্ভিদ ও প্রাণীর পারস্পরিক নির্ভরশীলতা একটি ভারসাম্যপূর্ণ পরিবেশের জন্য অপরিহার্য। উদ্ভিদ ও প্রাণীর মধ্যেকার এই সম্পর্ককে বিনষ্ট করলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে।